২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৫৪:২৯ অপরাহ্ন


বন্ধ হয়ে যাবে ফেসবুক-ইনস্টাগ্রাম
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০২-২০২২
বন্ধ হয়ে যাবে ফেসবুক-ইনস্টাগ্রাম ফাইল ফটো


মেটার জন্য ইউরোপে চ্যালেঞ্জ বাড়ছে, এর পরে কোম্পানি সেখানে তার কিছু পরিষেবা বন্ধ করে দিতে পারে। রিপোর্ট অনুসারে, মেটা তাদের বার্ষিক প্রতিবেদনে বলেছে যে, সংস্থাটি যদি মার্কিন ভিত্তিক সার্ভারগুলিতে তার ইউরোপীয় ব্যবহারকারীদের ডেটা স্থানান্তর, সংরক্ষণ এবং প্রক্রিয়া করার বিকল্প না পায়, তবে ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো পরিষেবাগুলি ইউরোপে বন্ধ করতে হতে পারে।

বর্তমানে ইউরোপে ডাটা ট্রান্সফারের ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। এখন পর্যন্ত কোম্পানিগুলো প্রাইভেসি শিল্ড এবং অন্যান্য মডেল চুক্তির মাধ্যমে ডেটা ট্রান্সফারের বিকল্প পেয়ে আসছিল। মেটা এসবের সাহায্যে ইউএস সার্ভারে ইউরোপীয় ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ করছিল, কিন্তু সম্প্রতি এই আইন বাতিল করা হয়েছে।

মিডিয়া রিপোর্ট অনুসারে, মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে তার সর্বশেষ প্রতিবেদনে মেটা বলেছে যে, যদি একটি নতুন কাঠামো তৈরি না করা হয় বা তাদের বিদ্যমান মডেলটি ব্যবহার করার অনুমতি না দেওয়া হয়, তবে কোম্পানিটি ইউরোপে ফেসবুক এবং ইনস্টাগ্রাম জাতীয় পরিষেবা দিতে সক্ষম হবে না।

পূর্বে, সংস্থাগুলি মার্কিন সার্ভারে ইউরোপীয় ডেটা স্থানান্তর করতে গোপনীয়তা শিল্ড আইন ব্যবহার করত। তবে, 2020 সালের জুলাইয়ে, ইউরোপীয় আদালত এটি বাতিল করে। প্রাইভেসি শিল্ড ছাড়াও, মেটা ইউএস সার্ভারে ইউরোপীয় ব্যবহারকারীদের ডেটা সঞ্চয় করার জন্য স্ট্যান্ডার্ড কন্ট্রাকচুয়াল ক্লজ ব্যবহার করছে, তবে ব্রাসেলস সহ ইউরোপের অন্যান্য অনেক অংশেও এই মডেল চুক্তিগুলি যাচাই করা হচ্ছে।

সিটি এ.এম. রিপোর্ট অনুসারে, লন্ডন-ভিত্তিক প্রযুক্তি মিডিয়া এবং মেটার বিজ্ঞাপন যোগাযোগ নেতা জন নোলান এই রিপোর্টগুলিকে খারিজ করে দেননি। তিনি গ্লোবাল অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনের একজন মেটার ভিপি নিক ক্লেগের একটি বিবৃতি শেয়ার করেছেন।

নিক বলেছেন যে, দীর্ঘমেয়াদে ট্রান্স-আটলান্টিক ডেটা প্রবাহকে রক্ষা করার জন্য, শক্তিশালী আইনের উপর ভিত্তি করে ব্যবসাগুলির স্পষ্ট, বিশ্বব্যাপী প্রবিধান প্রয়োজন।

রাজশাহীর সময় /এএইচ