২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৫৬:১৮ পূর্বাহ্ন


ইতিহাস লিখলো সেনেগাল
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০২-২০২২
ইতিহাস লিখলো সেনেগাল ফাইল ফটো


মোহাম্মদ সালাহ ও সাদিও মানের কারণে এবার শুরু থেকেই আলোচনায় ছিল আফ্রিকান নেশনস কাপ। দেখার বিষয় ছিল লিভারপুলের হয়ে বিশ্ব মাতানো এই দুই সতীর্থ নিজ নিজ দেশের হয়ে কতটুকু আলো ছড়ান। অবশেষে বিশ্ব দেখলো সেই আলো। তাদের নৈপুণ্যে ফাইনাল খেলেছে মিশর ও সেনেগাল। তবে শেষ হাসি হেসেছেন সাদিও মানে। প্রথমবারের মতো আফকন কাপের শিরোপা জিতে ইতিহাস গড়েছে সেনেগাল।

রবিবার (৬ ফেব্রুয়ারি) রাতে পেনাল্টি শুটআউটে মিশরকে ৪-২ গোলে হারিয়ে প্রথমবারের মতো আফ্রিকান নেশনস কাপ নিজেদের ঘরে তুলেছে সেনেগাল। পাশাপাশি দেশের জার্সিতে এই প্রথম কোনো আন্তর্জাতিক শিরোপার স্বাদ পেলেন সাদিও মানে। অন্যদিকে, শিরোপা বঞ্চিতই থাকতে হচ্ছে মোহাম্মদ সালাহকে। যদিও মিশরের শোকেসে এই শিরোপা ৭টি রয়েছে। কিন্তু এর একটিতেও যে সালাহর স্পর্শ নেই।

নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিট শেষে গোলশূন্য ড্রয়ে শেষ হয় ম্যাচ। এরপর খেলা টাইব্রেকারে গড়ায়। সেখানে সালাহর মিসরকে ৪-২ ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো আফ্রিকার সেরার স্বীকৃতি ঘরে নিয়ে গেলো সেনেগাল। মানের নেওয়া চতুর্থ শট জালে জড়াতেই উচ্ছ্বাসে ভাসলো দেশটি।

তবে এই ম্যাচে ভিলেনও হওয়ার সুযোগ ছিল সাদিও মানের। ম্যাচের শুরুতেই যে পেনাল্টি মিস করেন তিনি। পরে আরও দুইবার গোল করার সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছেন। ভাগ্যিস খেলা টাইব্রেকারে গড়িয়েছে এবং শেষ শটটি মানে নিয়েছেন। নয়তো ইতিহাসের নায়ক হওয়ার বদলে এখন পুরো সেনেগালের কাছে খলনায়ক হয়েে থাকতেন লিভারপুল তারকা।

রাজশাহীর সময় /এইচ