২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:০৮:২৬ অপরাহ্ন


পুরনো ল্যাপটপ কাজ করবে 5G-র মত হাই স্পিডে, যদি করেন এই ২ মিনিটের কাজ
ইব্রাহিম হোসেন সম্রাট:
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২২
পুরনো ল্যাপটপ কাজ করবে 5G-র মত হাই স্পিডে, যদি করেন এই ২ মিনিটের কাজ পুরনো ল্যাপটপ কাজ করবে 5G-র মত হাই স্পিডে


এই আধুনিক জীবনে কম্পিউটার বা ল্যাপটপের প্রয়োজনীয়তা কী, সে বিষয়ে আলাদা করে বলার কিছু নেই। পড়াশোনা, অফিসের কাজ থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য কিংবা ফ্রিল্যান্সিং, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং প্রভৃতি নানা কাজের জন্য এই ডিভাইসটি আমাদের চাই-ই চাই। তাই কোনো কারণে যদি কম্পিউটার বা ল্যাপটপ ঠিক মত কাজ না করে, তাহলে তাতে ব্যাপক সমস্যার সৃষ্টি হয়। এই পরিস্থিতিতে যদি আপনার কাছে Windows 11 ল্যাপটপ থাকে, আর সেটি হালফিলে খুব স্লো স্পিডে চলে বা রেসপন্স জানাতে বেশি সময় নেয় – সেক্ষেত্রে আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনার অত্যন্ত কাজে আসতে পারে। কারণ আমরা আজ এমন সহজ টিপস্ দেব, যা অনুসরণ করলে আপনার পুরনো ল্যাপটপ কাজ করবে একদম নতুনের মতই। আজ্ঞে হ্যাঁ, ঠিকই বলছি!

আসলে দীর্ঘ সময় ধরে ব্যবহার বা অতিরিক্ত ব্যবহারের কারণে জাঙ্ক ফাইলগুলি আপনার কম্পিউটারকে স্লো করে দেয়। তাই আপনার ল্যাপটপ যদি কচ্ছপের গতিতে চলে এবং কোনো পেজ লোড করতে বা ক্লিকের রেসপন্স জানাতে অনেক সময় নেয়, তাহলে এটিকে ফ্যাক্টরি রিসেট করতে হবে। আসলে রিসেট করলে আপনার ল্যাপটপের সমস্ত ডেটা মুছে যাবে এবং ল্যাপটপটি একেবারে নতুনের মত কাজ করবে। কিন্তু ল্যাপটপ রিসেট করার আগে, আপনাকে অবশ্যই প্রয়োজনীয় ফাইলগুলি সেভ করে (মানে অনলাইন/অফলাইন ব্যাকআপ নিয়ে) রাখতে হবে; নতুবা সেই ফাইলগুলিও ডিলিট হয়ে যাবে।

কীভাবে Windows 11 চালিত ল্যাপটপ রিসেট করবেন?

১.প্রথমে ডিভাইসের সেটিংস (Settings) অ্যাপে যান।

২.ক্লিক করুন সিস্টেম (System) ট্যাবে এবং রিকভারি (Recovery) অপশনটি বেছে নিন।

৩.এরপর আপনি একটি অপশন দেখতে পাবেন যেখানে রিসেট ইওর পিসি (Reset your PC) লেখা থাকবে। এই অপশনটি সিলেক্ট করে এর পাশে থাকা রিসেট পিসি (Reset PC)-তে ক্লিক করুন।

৪.রিসেট দিস পিসি (Reset this PC) উইন্ডোটি দেখতে পেলে সেখান থেকে কিপ মাই ফাইল (Keep My Files) বা রিমুভ এভরিথিং (Remove Everything) অপশন বেছে নিন।

৫.এক্ষেত্রে একবার রিসেট বিকল্পটি নির্বাচন করলে সফ্টওয়্যার রিইনস্টলের জন্য আপনার ডিভাইসের স্ক্রিনে ক্লাউড ডাউনলোড (Cloud Download) এবং লোকাল রিইনস্টল (Local Reinstall) – দুটি বিকল্পের মধ্যে কোনো একটি বেছে নিতে হবে।

৬.এরপর রিসেট বাটনে রিসেট ক্লিক করলে আপনার সিস্টেম রিসেট হতে শুরু করবে এবং তারপর সেটি রিবুট (Reboot) হবে।