২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৫৮:১৩ পূর্বাহ্ন


ঐশ্বরিয়া রাইয়ের জন্মদিন আজ
তামান্না হাবিব নিশু:
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২২
ঐশ্বরিয়া রাইয়ের জন্মদিন আজ ঐশ্বরিয়া রাই। ফাইল ফটো


আজ ১ নভেম্বর। বলিউড ডিভা ঐশ্বরিয়া রাই বচনের শুভ জন্মদিন। দেখতে দেখতে বয়সের হাফ সেঞ্চুরিকে প্রায় ছুঁয়ে দিলেন বিশ্বসুন্দরী এই বলিউড তারকা।

১৯৭৩ সালে মঙ্গালোরের কর্নাটকে জন্মগ্রহণ করেন গুণী এই অভিনেত্রী। তার  বাবা কৃষ্ণরাজ রাই একজন অবসরপ্রাপ্ত সামুদ্রিক জীববিজ্ঞানী। মা বৃন্দা রাই একজন লেখিকা।

জীবনে স্থপতি হওয়ার স্বপন থাকলেও ক্যারিয়ার গড়ে তুলেছেন অভিনয় জগতে।  মাত্র নবম শ্রেণিতে পড়ুয়া অবস্থায় শখ করে একটি পেনসিলের বিজ্ঞাপনে কাজ করার মাধ্যমে মিডিয়া জগতে পা রাখেন ঐশ্বর্য।

এরপর ১৯৯৪ সালে তিনি ভারতের প্রতিযোগী হিসেবে ‘মিস ওয়ার্ল্ড-এ অংশ নিয়ে বিশ্বের সেরা সুন্দরীর খেতাব অর্জন করেন তিনি। এর ঠিক ৩ বছর পর তামিল সিনেমা ‘ইরুবার-এর মাধ্যমে অভিনয় জগতে পথচলা শুরু করেন।

দীর্ঘ ক্যারিয়ার জীবনে তার জনপ্রিয় এবং প্রশংসিত ছবির মধ্যে রয়েছে দেবদাস, মোহাব্বাতে, হাম দিল দে চুকে সানাম, তাল, গুরু, চোখের বালি, অ্যায় দিল হ্যায় মুশকিল, রোবট, ধুম টু, যোধা আকবর ইত্যাদি।

অভিনয়শৈলীর দক্ষতার কারণে ২০০৩ সালে কান চলচ্চিত্র উৎসবে তিনি প্রথম ভারতীয় অভিনেত্রী জুরি মেম্বার হিসেবে দায়িত্ব পালন করেন।তার জনপ্রিয়তা এত বেশি যে, নেদারল্যান্ডসের কেউকেনহফ গার্ডেন্সে তার নামে টিউলিপ ফুলের নাম রাখা হয়েছে। বলিউড থেকে তিনিই প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি অফরা উইনফ্রের শোতে অংশগ্রহণ করেন। মাদাম তুসোর মিউজিয়ামেও প্রথম বলিউড অভিনেত্রী হিসেবে তার মূর্তি তৈরি হয়েছিল।

পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হওয়া এই অভিনেত্রী সিনেমায় প্রায় সব নায়কের সঙ্গে কাজ করলেও এখন পর্যন্ত আমির খানের সঙ্গে তার কাজ করা হয়নি। উল্লেখ্য, ব্যক্তিজীবনে ২০০৭ সালে অমিতাভপুত্র বলিউড অভিনেতা অভিষেক বচ্চনকে বিয়ে করেন তিনি। তাদের সংসারে রয়েছে আরাধ্য নামে একটি ফুটফুটে কন্যাসন্তান।