২৫ জুন ২০২৪, মঙ্গলবার, ০৪:০৮:০৭ পূর্বাহ্ন


এখন আপনার ত্বকের জেদি ব্ল্যাকহেডস থেকে সহজেই মুক্তি দেবে আলু
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০২-১১-২০২২
এখন আপনার ত্বকের জেদি ব্ল্যাকহেডস থেকে সহজেই মুক্তি দেবে আলু ফাইল ফটো


অনেকের সৌন্দর্যের ক্ষেত্রেই একটি বড় বাধা হলো ব্ল্যাকহেডস। নাকে ও মুখে এই বিচ্ছিরি ব্ল্যাকহেডস দেখা দেয়। আর এই ব্ল্যাকহেডস দূর করতে স্ক্র্যাবিং, ফেসিয়াল, ক্লিনিং ইত্যাদি কত কিনা করেন।
এরপরেও সমস্যা থেকেই যায়। ব্ল্যাকহেডস-এর এই সমস্যা পুরোপুরি দূর করতে জেনে নিন আলুর ব্যবহার। ত্বকের পরিচর্যায় আলু অত্যন্ত কার্যকরী একটি উপাদান। বিশেষ করে ব্ল্যাকহেডস-এর সমস্যায় এটির কার্যকারিতা অবিশ্বাস্য। চলুন জেনে নেয়া যাক এর ব্যবহার-

যা যা লাগবে
একটি মাঝারি মাপের আলু, এক চামচ অ্যাপেল সিডার ভিনেগার, জল।

তৈরি ও ব্যবহার পদ্ধতি
একটি মাঝারি মাপের আলু ভালো করে ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কাটুন। এবার আলুর টুকরোগুলো অ্যাপেল সিডার ভিনেগারের সঙ্গে মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন বা মিহি করে বেটে নিন। আলু ও ভিনেগারের মিশ্রণটি সামান্য জল দিয়ে পাতলা করে নিন। এবার এই মিশ্রণটি একটি আইস ট্রেতে ঢেলে ডিপ ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে দিন।
এবার ক্লিনজার বা সামান্য উষ্ণ গরম জল দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। তারপর বরফ হয়ে যাওয়া আলু আর অ্যাপেল সিডার ভিনেগারের মিশ্রণের টুকরো নিয়ে ত্বকের উপর (বিশেষ করে ব্ল্যাকহেডস আক্রান্ত স্থানে) মালিশ করুন। দিনে ২-৩ বার এই পদ্ধতিতে আলু আর অ্যাপেল সিডার ভিনেগারের মিশ্রণটি দিয়ে মালিশ করতে পারলে সপ্তাহ দুয়েকের মধ্যেই সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।