২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৪০:০৯ পূর্বাহ্ন


জেল হত্যা দিবসে রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় শহীদ কামারুজ্জামান সহ জাতীয় চার নেতাকে স্মরণ
আবু হেনা
  • আপডেট করা হয়েছে : ০৩-১১-২০২২
জেল হত্যা দিবসে রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় শহীদ কামারুজ্জামান সহ জাতীয় চার নেতাকে স্মরণ জেল হত্যা দিবসে রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় শহীদ কামারুজ্জামান সহ জাতীয় চার নেতাকে স্মরণ


৩রা নভেম্বর জেল হত্যা দিবসে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় রাজশাহীতে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানসহ জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার নগরীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম, শোক র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, মানবভোজ বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বেলা ১১টায় নগরীর কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন শহীদ কামারুজ্জামানের সুযোগ্যপুত্র, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, পুত্রবধূ মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী, দৌহিত্র আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, রাবির ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের প্রভাষক মো. রেজভী আহমেদ ভূঁইয়া।

জেল হত্যা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে দলীয় কার্যালয় সংলগ্ন স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বিশাল শোক র‌্যালি, কাদিরগঞ্জে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য বেগম আখতার জাহান, রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, সাধারণ সম্পাদক ডাবলু সহ নগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। 

জেল হত্যা দিবস উপলক্ষে সকালে রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে নগর ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরপর নগর ভবন থেকে বিশাল শোক র‌্যালি বের করা হয়। শোক র‌্যালিটি কাদিরগঞ্জে শহীদ কামারুজ্জামানের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। এরপর সেখানে শহীদ কামারুজ্জামানের প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, রাসিকের কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর দোয়া ও মোনাজাত করা হয়। রাসিকের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল, কালো ব্যাজ ধারণ, কোরআন খতম, আলোচনা সভা ও দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ খাবার বিতরণ, সকল মসজিদে দোয়া ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা, প্রামান্যচিত্র প্রদর্শন, শোক সম্বলিত ব্যানার প্রদর্শন, কালো পতাকা উত্তোলন, প্রতিটি ওয়ার্ডে মাইকে পবিত্র কোরআন তেলাওয়াতসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের ভাষণ প্রচার করা হয়।

শ্রদ্ধা নিবেদনের পর শেষে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের ঢাকায় বসবাসরত সকল সদস্যকে নির্মমভাবে হত্যা করেছিল স্বাধীনতার পরাজিত শক্তিরা। একটিই কারণ সেটি হচ্ছে স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রাকে রুখে দেওয়া এবং দেশকে আবার পাকিস্তানী ভাবধারায় ফিরিয়ে নেওয়ার জন্যে। এরই ফলশ্রুতিতে পরবর্তীতে আমরা দেখি, যখন খুনিচক্র বুঝতে পারে তাদের উদ্দেশ্যে ওই মুহুর্তে বাস্তবায়িত হবে না, দেশ ত্যাগ করার চিন্তাভাবনা তারা করে। সে সময়ে ৩রা নভেম্বর জেলখানায় আবদ্ধ জাতীয় চারনেতাকে নিশ্চিহ্ন করে দিতে সমাজের সকল রীতি-নীতি ভঙ্গ করে রাত্রীবেলায় জেলখানায় সশস্ত্র সেনাবাহিনী খুনি রিসালদার মোসলেহ উদ্দিনের নেতৃত্বে পাঠানো হয় এবং তারা সেই জঘন্য হত্যাকা-টি ঘটায়। চার জাতীয় নেতা জীবনে ও মরণে বঙ্গবন্ধুর সাথে ছিলেন। এই বেদনাবিধুর দুটি ঘটনা বাংলাদেশকে হয়তোবা একেবারে শেষ করে দিতে পারতো, যদি না আমাদের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশের হাল না ধরতেন, ক্ষমতায় না আসতেন, তাহলে দেশ আজকের এই জায়গায় থাকতো না। 

মেয়র খায়রুজ্জামান লিটন আরো বলেন, হত্যাকা-গুলির রায় পরিপূর্ণ বাস্তবায়ন হয়নি। মানবাধিকারের কথা বলে কানাডা, আমেরিকা ইত্যাদি উন্নত দেশ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফেরত দিচ্ছে না, জাতীয় চার নেতার খুনিরাও ভারতসহ বিভিন্ন দেশে পলাতক আছে। তাদেরকেও ফেরত আনা যাচ্ছে না-ইত্যাদি নানা ঘটনায় এই বিচারের পথটি বাধাগ্রস্ত হচ্ছে। এটি সহসায় কাটবে বলে আমি আশা করি।

তিনি আরো বলেন, ৩রা নভেম্বরকে যথাযথ মর্যাদায় রাষ্ট্রীয়ভাবে পালন করার যে আহ্বানটি এসেছে, আমি মনে করে দলের হাইকমান্ড  এটি সুবিচেনায় নিবেন এবং এ বিষয়ে দ্রুতই ইতিবাচক সিদ্ধান্ত নিবেন। 

এদিকে জেল হত্যা দিবস উপলক্ষে সকাল থেকে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের কবরে ,শ্রদ্ধা জানাতে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তা, সরকারি কর্মকর্তা, শিক্ষক-শির্ক্ষাথীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের ঢল নামে। শহীদ কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনীল কুমার, সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা,  মহানগর আওয়ামী লীগের সকল থানা ও ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিক লীগ, যুব মহিলা লীগ, তাঁতী লীগ, মহানগর জাসদ, রাবি ও রুয়েট ও রামেক সহ বিভিন্ন শাখা ছাত্রলীগ। 

শ্রদ্ধা জানিয়েছেন শহীদ কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় জিএসএম জাফরউল্লাহ, রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন  মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, রাজশাহী মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), রাজশাহী সিটি কর্পোরেশন, স্বাচিপ ও বিএম রাজশাহী, বিসিক রাজশাহী, বাংলাদেশ আইনজীবি সংসদ, বঙ্গবন্ধু কলেজ, রাজশাহী কলেজ, মুক্তিযোদ্ধ সংসদ রাজশাহী জেলা ও মহানগর, নিউ ডিগ্রী কলেজ, রাজশাহী সরকারী মহিলা কলেজ, গণপূর্ত অধিদপ্তর রাজশাহী, বিএমডিএ, অগ্রণী ব্যাংক স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ,রাজশাহী শিক্ষা বোর্ড, রাজশাহী শিক্ষা বোর্ড অফিসার্স কল্যাণ সমিতি, রাজশাহী শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়ন, রাজশাহী বিশ^বিদ্যালয় সংস্কৃতায়ান, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক প্রধান কার্যালয়, অগ্রণী ব্যাংক অফিসার্স সমিতি আঞ্চলিক পরিষদ, সেক্টর কমা-র ফোরাম মুক্তিযোদ্ধ ৭১ রাজশাহী জেলা ও মহানগর, নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভাসিটি রাজশাহী, সোনালী ব্যাংক জিএম অফিস রাজশাহী, রাজশাহী ওয়াসা, সরকারী টিচার্স টেনিং কলেজ রাজশাহী, বঙ্গবন্ধু শিক্ষ ও গবেষণা পরিষদ রাজশাহী মহানগর, সরকারী আইন কর্মকর্তাবৃন্দ, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ, উদয়ন নার্সিং কলেজ, রাজশাহী কোট মহাবিদ্যালয়, বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী জেলা শাখা, লক্ষ্মীপুর বালিকা উচ্চ বিদ্যালয়, বরেন্দ্র বিশ^বিদ্যালয়, রাবি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী মেট্রোপলিটন কলেজ, সড়ক ও জনপদ অধিদপ্তর সড়ক বিভাগ রাজশাহী, রাজশাহী বিশ^বিদ্যালয়, রাজশাহী বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি, বরেন্দ্র মিউজিয়াম, বাংলাদেশ রেলওয়ে পশ্চিম অঞ্চল, রাবি বঙ্গবন্ধু পরিষদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর রাজশাহীর পরিচালক, বহুমুখি উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু ডিপলোমা প্রকৌশলী পরিষদ রাজশাহী, উপ-পরিচালক, মাউসি, রাজশাহী অঞ্চল, জেলা শিক্ষা অফিস, রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়, ইলামিত্র সাংস্কৃতিক সংগঠন, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, রাজশাহী শিক্ষা বোর্ড সরকারী মডেল কলেজ, দর্শন পাড়া শহীদ কামারুজ্জামান মহাবিদ্যালয় পবা, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান সরকারী ডিগ্রী কলেজ, নগর নাসিং কলেজ, বেসিক ব্যাংক রাজশাহী শাখা, জেলা ক্রীড়া সংস্থা রাজশাহী , ইঞ্জিনিয়ার এন্ড সার্ভে ইনিস্টিটিউট রাজশাহী, রাজশাহী রেডক্রিসেন্ট সোসাইটি সিটি ইউনিট, বোয়ালিয়া পশ্চিম থানা আওয়ামী লীগ, রাজশাহী ট্রাক লরি শ্রমিক লীগ, বাংলাদেশ ওয়ার্কাস পার্টি, আমরা মুক্তিযুদ্ধার সন্তান, বাংলাদেশ ছাত্রলীগ মেডিক্যাল কলেজ শাখা, পবা উপজেলা আওয়ামী লীগ, চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি, রাজশাহী সদর দলিল লেখক সমিতি সহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।