২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৩:০০:২১ পূর্বাহ্ন


সরকারি কর্মচারীরা বেতন-ভাতা ও পেনশন পাবেন অনলাইনে’
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৪-১১-২০২২
সরকারি কর্মচারীরা বেতন-ভাতা ও পেনশন পাবেন অনলাইনে’ সরকারি কর্মচারীরা বেতন-ভাতা ও পেনশন পাবেন অনলাইনে’


জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সংসদে জানিয়েছেন, সরকারি চাকরিজীবীদের সার্ভিস বুক এবং পেনশন সংক্রান্ত সব কার্যক্রম ডিজিটালভিত্তিক করার কার্যক্রম শুরু হয়েছে। আগামীতে অনলাইনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন পরিশোধ করা হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে এসংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন আওয়ামী লীগের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।

জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, একটি আধুনিক, প্রযুক্তিনির্ভর, দক্ষ, দুর্নীতিমুক্ত, দেশপ্রেমিক ও গণমুখী প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে নিরবচ্ছিন্নভাবে কাজ করছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

একই প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন জানান, বৈশ্বিক প্রশাসনিক ব্যবস্থাপনার সাথে তাল মিলিয়ে চলার উপযোগী দক্ষ প্রশাসন বিনির্মাণের জন্য ‘সরকারি কর্মচারী ব্যবস্থাপনা পদ্ধতি’ শীর্ষক একটি কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এই কার্যক্রমের আওতায় ‘সরকারি কর্মচারী বাতায়ন’-এর মাধ্যমে সকল সরকারি কর্মচারীর একটি নির্ভরযোগ্য এবং গতিশীল তথ্যভাণ্ডার থাকবে, যা মানবসম্পদ ব্যবস্থাপনায় তথ্যভিত্তিক সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে।

গণফোরামের মোকাব্বির খানের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ২০১৫ সালের বেতন ও ভাতাদি আদেশ অনুযায়ী সরকারি কর্মচারীরা শ্রেণি বিভাজনের পরিবর্তে বেতন স্কেলের গ্রেডভিত্তিক পরিচিত হবেন। সরকারের বিদ্যমান আইন, বিধি ও আদেশে শ্রেণির পরিবর্তে গ্রেড উল্লেখ করে ওই সব আইন, বিধি, আদেশ ও নির্দেশনা সংশোধনের লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে।