২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০২:৩২:১৪ পূর্বাহ্ন


বিশ্বকাপের নয়া চমক, নীল রঙে সাজানো হল কাতারের রাস্তা
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৪-১১-২০২২
বিশ্বকাপের নয়া চমক, নীল রঙে সাজানো হল কাতারের রাস্তা বিশ্বকাপের নয়া চমক, নীল রঙে সাজানো হল কাতারের রাস্তা


বিশ্বকাপের মঞ্চে অনেক চমক অপেক্ষা করে রয়েছে। কাতারের রাস্তাঘাটের রং করে দেওয়া হয়েছে নীল। অনেকে হয়তো ভাবতে পারেন পর্যটকদের আকর্ষণের জন্য এমন পরিকল্পনা নেওয়া হয়েছে।

ভারত থেকে মোট ২৩ হাজার মানুষ কাতারে যাবেন বিশ্বকাপ দেখতে। তাঁদের কাছেও আগ্রহের কেন্দ্রে থাকবে রাস্তার এই বাহার। কিন্তু কেন এই রঙ, কী তার কারণ। বিশ্ব উষ্ণায়ণের প্রভাবে সমস্ত দেশের মানুষই চিন্তিত। কাতারে অত্যাধিক তাপমাত্রায় বহু পর্যটক অসুস্থবোধ করতে পারেন। সেই জন্যই ফিফাও বিশ্বকাপের সময় জুন-জুলাই থেকে নভেম্বর-ডিসেম্বরে নিয়ে গিয়েছে।

এই সমস্যার বিরুদ্ধে লড়াই করার জন্য কাতার নিজের রাস্তাগুলিকে নীল রঙ করে দিয়েছে। যাতে কাতারের ক্রমবর্ধমান তাপমাত্রা থেকে সামান্য হলেও স্বস্তি পাওয়া যায়। বিশেষজ্ঞদের অভিমত, নীল রাস্তাগুলি তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। 

উষ্ণতার কারণেই এমন পরিকল্পনা নিয়েছে কাতার প্রশাসন। একই কারণে লাস ভেগাস, মক্কা ও টোকিওতেও রাস্তার রঙ নীল। কালো রঙ বেশি তাপ আকর্ষণ করে। তাই রাস্তার রঙের এই পরিবর্তন।

নীল রাস্তাগুলি সত্যিই তাপমাত্রা কম করে কি না, তা দেখার জন্য কাতার বেশ কয়েকটি পরীক্ষাও চালিয়েছিল। এর জন্য কাতারে ১৮ মাসের একটি পাইলট প্রকল্প শুরু হয়।

বিজ্ঞানীদের মতে, একটি কালো বা বাদামি রঙের রাস্তার তাপমাত্রা ২০ ডিগ্রি থেকে ২৫ ডিগ্রির বেশি হয়। নীল রঙে পরিবর্তন করে এখানে তাপমাত্রা ১৫ ডিগ্রি থেকে ২০ ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।