২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৩২:৩৪ পূর্বাহ্ন


পায়ের শুষ্কতা কমাতে ব্যবহার করুন ফুট স্ক্রাব!
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ০৭-০২-২০২২
পায়ের শুষ্কতা কমাতে ব্যবহার করুন ফুট স্ক্রাব! ফাইল ফটো


আবহাওয়ার প্রভাব ত্বকের উপরে দেখা দেয় তো বটেই, যত্নের অভাবেও ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। এক্ষেত্রে পায়ের ত্বকজনিত সমস্যাটি থাকে সবচেয়ে বেশি। কারণ পায়ের যত্ন নেওয়া হয় সবচেয়ে কম এবং পায়ের ত্বক শুষ্ক হয়ে ওঠে সবচেয়ে বেশি। এদিকে সারাদিনের ব্যস্ততা শেষে পায়ের জন্য আলাদাভাবে যত্ন নেওয়াটা হয়ে ওঠে কষ্টসাধ্য।

কিন্তু হাতে পনের মিনিট সময় নিয়ে ঘরে তৈরি স্ক্রাব ব্যবহারেও পায়ের শুষ্কতা বিদায় জানানো সম্ভব। সেক্ষেত্রে শুধু জানতে হবে সঠিক পদ্ধতিটি।

লবণ ও পিপারমিন্ট অয়েল ফুট স্ক্রাব

এই ফুট স্ক্রাবটি প্রস্তুত করতে প্রয়োজন হবে আধা কাপ লবণ, এক টেবিল চামচ অলিভ অয়েল ও ৪-৫ ফোঁটা পিপামিন্ট অয়েল। এই সকল উপাদান একটি কাঁচের পাত্রে একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করতে হবে। স্ক্রাব তৈরি হয়ে গেলে পায়ে আলতোভাবে ম্যাসাজ করে ১০ মিনিট রেখে দিতে হবে। সময় হয়ে গেলে কুসুম গরম জলে পা ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

ওটসের ফুট স্ক্রাব

উপকারী প্রকৃতিক উপাদান ওটসের ফুট স্ক্রাব তৈরির জন্য ২ টেবিল চামচ লবণ, ২ চা চামচ ওটস (গুঁড়া), ১ চা চামচ বেকিং সোডা ও ২-৩ টেবিল চামচ জল ব্যবহার করতে হবে। এই সকল উপাদান একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। তবে খেয়াল রাখতে হবে, লবণ যেন পুরোপুরি গলে না যায়। নতুবা ভালোভাবে স্ক্রাব করা হবে না। পেস্ট তৈরি হয়ে গেলে পায়ে ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে দিতে হবে। এরপর কুসুম গরম জলে পা পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

মধু ও চিনির ফুট স্ক্রাব

মধু শুধু মুখের ত্বকের জন্যই নয়, হাত ও পায়ের ত্বকের জন্যেও সমানভাবে উপকারী। পায়ের এই স্ক্রাবটি প্রস্তুত করতে প্রয়োজন হবে এক কাপ লবণ, এক কাপ চিনি, দুই টেবিল চামচ মধু, ৭-৮ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল, ১/৩ কাপ নারিকেল তেল। এই সকল উপাদান মিশিয়ে পায়ে ব্যবহারের জন্য স্ক্রাব তৈরি করে উভয় পায়ে ম্যাসাজ করতে হবে। ম্যাসাজ শেষে ১৫-২০ মিনিট অপেক্ষা করে সাধারণ তাপমাত্রার জলে পা ধুয়ে নিতে হবে।

রাজশাহীর সময় /এইচ