১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:১৭:৩৩ পূর্বাহ্ন


আতঙ্কের অপর নাম নাটোর জেলের চিফ রাইটার মনির
রাতুল সরকার, রাজশাহী:
  • আপডেট করা হয়েছে : ১২-১১-২০২২
আতঙ্কের অপর নাম নাটোর জেলের চিফ রাইটার মনির আতঙ্কের অপর নাম নাটোর জেলের চিফ রাইটার মনির


“রাখিবো নিরাপদ দেখাবো আলোর পথ”। প্রত্যেকটি কারাগারের মূল মন্ত্র হলেও বাস্তবতা একেবারেই ভিন্ন। বিভিন্ন সময়ে কারাগার গুলো সম্পর্কে দূর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠে আসছে বিভিন্ন পত্র পত্রিকায়। তারপরেও থেমে নেই দূর্নীতি ও অনিয়ম। 

এবার অভিযোগ ওঠেছে নাটোর জেলা কারাগারের জেলারের বিরুদ্ধে। সেখানে প্রায় ৬ বছর যাবত যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মনির হোসেন নামের কয়েদি বন্দি রয়েছেন। 

তিনি নাটোর জেলা কারাগারে চিপ রাইটারের দায়িত্ব পালন করছেন। এছাড়াও সে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িত।

নাম প্রকাশে অনিচ্ছুক সদ্য জামিনে মুক্তি পাওয়া এক ব্যক্তি জানান, বন্দীরা তাদের পরিবার ও স্বজনদের সপ্তাহে সাথে সপ্তাহে ১বার মোবাইলে কথা বলার সুযোগ পায়। তবে মনিরস সপ্তাহে ২ থেকে ৩বার মোবাইল ফোনে কথা বলে। তিনি কেস টেবিলের চিপ রাইটার হওয়ার সুবাদে টাকার বিনিময়ে বন্দীদের সুযোগ-সুবিধা দিয়ে থাকেন। যেমন বন্দীদের কাজ পাস, মোবাইলে কথা বলানো, কথা মত না চললে বন্দীদের বিভিন্নভাবে প্রশাসনের মাধ্যমে হয়রানিও নির্যাতন করে টাকা হাতাতো। এ সকল কাজে তাকে সাপোর্ট দেন কারা কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে প্রতিবাদ করলে পেতে হয় কঠোর শাস্তি আবার কখনো জেল পরিবর্তন করে দেওয়া হয়। এই সব কারনে  কয়েদী মনির হোসেনের বিরুদ্ধে কথা বলার সাহস পায় না কেউ। যত দিন যাচ্ছে ততই তিনি ভয়ঙ্কর হয়ে উঠছেন।

তিনি সেনাবাহিনীতে সার্ভিস করতেন বলেও অন্যান্য বন্দিদের মিথ্যা বলে ভয় দেখান। 

প্রশ্ন হলো যাবজ্জীবন আসামিদের কেন্দ্রীয় কারাগারে রাখার নিয়ম থাকলেও মনির হোসেন নিয়ম বহির্ভূতভাবে নাটোর জেলা কারাগারে রয়েছে। 

এ বিষয়ে মুঠো ফোনে জানতে চাইলে নাটোর জেলা কারাগারে জেলার মোঃ আবু তালেব জানান,  কোনো কথা বলতে পারব না আপনি দয়া করে সুপার স্যারের সাথে কথা বলেন। মুঠো ফোনে জানতে চাইলে জেল সুপার কাওয়ালিন নাহার বলেন, আমি এই কারাগারে গত তিন মাস পূর্বে যোগদান করেছি সমস্ত বিষয়গুলো এখন আমার ভালোভাবে জানা নাই। তবে তিনি বলেন, আমরা নিজের দায়িত্বে একজন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিকে কারাগারে কাজের স্বার্থে রাখতে পারি। এটা সম্পূর্ণ নিজের রিক্সে। আসামী যদি পালিয়ে যায় এটার দায়ভার সম্পন্ন আমার। তিনি আরও বলেন, কেউ অভিযোগ করলেন আমি তার বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।