১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:০৪:৪৯ পূর্বাহ্ন


নর্মাল ডেলিভারিতেই একসাথে তিন শিশুর জন্ম দিলেন যুবতী মা
সুমাইয়া তাবাসুম:
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২২
নর্মাল ডেলিভারিতেই একসাথে তিন শিশুর জন্ম দিলেন যুবতী মা নর্মাল ডেলিভারিতেই একসাথে তিন শিশুর জন্ম দিলেন যুবতী মা


একসঙ্গে তিন কন্যা সন্তানের জন্ম দিলেন যুবতী। সিজার নয়, নর্মাল ডেলিভারিতেই তিন শিশুর জন্ম দিয়েছেন তিনি। কালনার হাসপাতালে অভিজ্ঞ ডাক্তাররা তত্ত্বাবধানেই এটা সম্ভব হয়েছে। দ্বিতীয়বার মা হয়েছেন যুবতী। এবার একসঙ্গে তিন সুস্থ সন্তানের জন্ম দিয়েছে। মা ও তিন মেয়েই সুস্থ রয়েছে বলে জানিয়েছেন ডাক্তাররা।

হুগলির বলাগড় থানার দক্ষিণ গোপালপুরের বাসিন্দা বছর তিরিশের সুমনা বায়েনের বিয়ে হয়েছে কয়েক বছর আগে। তাঁর আরও একটি মেয়ে আছে। দ্বিতীয়বার অন্তঃসত্ত্বা হওয়ার পরে চেকআপ করাতে গিয়েই ধরা পড়ে তাঁর গর্ভে তিনটি ভ্রূণ বেড়ে উঠছে। আলট্রাসোনোগ্রাফির রিপোর্ট আসার পরে ডাক্তাররা ওই দম্পতিকে সে কথা জানান। এই ধরনের গর্ভাবস্থা হলে ঝুঁকি বেশি হয়। তিন সন্তান একসঙ্গে গর্ভে বেড়ে উঠলে তাকে ট্রিপলেটস বলে। 

সুমনা জানিয়েছেন, কালনা হাসপাতালে ডাক্তারবাবুদের তত্ত্বাবধানেই ছিলেন সুমনা। ডেলিভারির সময় মায়ের শারীরিক অবস্থা দেখেই নর্মাল ডেলিভারির করানোর সিদ্ধান্ত নেন ডাক্তারবাবুরা। চিকিৎসক অভয়চাঁদ নাগ বলেছেন, তেমন কোনও জটিলতা ছিল না। তাই নর্মাল ডেলিভারিই করানো হয়েছে। ট্রিপলেটসের মধ্যে সাধারণত একজন বা দুজনের ওজন কম থাকে। অনেক সময় প্রসবের পরে জন্ডিসও হয় শিশুদের। এক্ষেত্রে দু’জনের ওজন ১ কেজি ৭০০ গ্রামের উপর। একটি শিশুর ওজন কম, ৬৬৫ গ্রাম। তাই তাকে রাখা হয়েছে এসএনসিইউয়ে। মায়ের শারীরিক অবস্থা স্থিতিশীলই আছে।

চার মেয়েকে নিয়ে খুব খুশি সুমনা ও তাঁর স্বামী। তবে পরিবারের রোজগার কম এটাই চিন্তার। মাত্র আট হাজার টাকা বেতনের চাকরি করে কীভাবে আটজনের খরচখরচা সামলাবেন, তা ভেবেই পাচ্ছেন না সুমনার স্বামী অসীম। তবে মেয়ে হওয়ার আনন্দে আপ্লুত বাবা বলেছেন, “ওরা আমার কন্যারত্ন, কন্যাশ্রীও বটে। চার মেয়েকে নিয়ে আমি খুব খুশি। তবে এত অল্প মাইনেতে কীভাবে সংসার টানব সেই নিয়েই চিন্তা হচ্ছে।”