২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০২:৪০:৩৩ অপরাহ্ন


‘বিশ্বকাপের দৌড়ে এগিয়ে ব্রাজিল’
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-১১-২০২২
‘বিশ্বকাপের দৌড়ে এগিয়ে ব্রাজিল’ ফাইল ফটো


শেষ হতে চললো ক্ষণগণনার পালা। আর মাত্যর ৪ দিন পরই কাতারের মাটিতে পর্দা উঠবে বিশ্বকাপ ফুটবলের। ৩২ দেশ লড়াই শুরু করবে আভিজাত্যের সোনায় মোড়ানো ট্রফির জন্য। লড়াইয়ের ময়দানে দল ৩২ টি হলেও মহারণ শুরুর আগে ফেভারিটের তালিকা চলে আসে অবধারিতভাবেই। এবারের বিশ্বমঞ্চে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড যাচ্ছে সেই ফেভারিটের তকমা গায়ে জড়িয়েই।

ফুটবল বোদ্ধা থেকে শুরু করে সাধারণ দর্শকের কাছে ব্রাজিল-আর্জেন্টিনাই যেন শিরোপার সবচেয়ে বড় দাবিদার। তবে বিশ্বকাপের আগেই নিজের দলকে সেরার তালিকায় জায়গা দিতে ঘোর আপত্তি আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির। তিনি বরং বিশ্বকাপের বড় দাবিদার হিসেবে দেখছেন পিএসজি সতীর্থ ও তার ঘনিষ্ঠ বন্ধু নেইমারের ব্রাজিলকে।

ইতোমধ্যেই ইউরোপীয়ান ফুটবলের ব্যস্ততা সেরে আরব আমিরাতে আর্জেন্টিনার বিশ্বকাপ ক্যাম্পেইনে যোগ দিয়েছেন মেসি। এরই মধ্যে দক্ষিন আমেরিকা ফুটবল ফেডারেশন- কনমেবলকে দেওয়া সাক্ষাৎকারেই বিশ্বকাপ দৌড়ে ব্রাজিলের সবচেয়ে এগিয়ে থাকার কথা জানান মেসি। ব্রাজিলের সঙ্গে ফ্রান্স আর ইংল্যান্ডকেও অন্যদের চেয়ে এগিয়ে রাখেন সাতবারের ব্যালন ডি'অর জয়ী এই তারকা। তবে নিজের দল আর্জেন্টিনাকে কোনোভাবেই ফেভারিটের তালিকায় রাখতে চান না এলএম টেন। 

মরুর বুকে আর্জেন্টিনার ওপর অগাধ ভক্ত-সমর্থকদের প্রত্যাশা অনেক বেশি। গত তিন বছরের বেশি সময় ধরে আলবিসেলস্তারা অপরাজিত টানা ৩৫ ম্যাচ। আর দুই ম্যাচ অপরাজিত থাকলেই করে ফেলবে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা করেভফেলবে বিশ্বরেকর্ড।২৮ বছরের শিরোপাখরা কাঁটিয়ে গত বছরই ব্রাজিলের মাটিতে তাদের হারিয়ে জিতেছে কোপা আমেরিকার শিরোপা। এরপর লা ফিনালিসিমায় ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে ৩-০ গোলে গুড়িয়ে আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্নে আরও হাওয়া লাগায় মেসিবাহিনী।

এদিকে, দলের প্রাণভোমরা মেসিও যেন এবার সবুজের গালিচায় ফুটবলের ফুল ফুটিয়ে চলেছেন প্রতিনিয়ত। বার্সেলোনা ছেড়ে গত মৌসুমে পিএসজিতে আসার পর খুব একটা ভালো সময় যায়নি এলএম টেনের। তবে চলতি মৌসুমের শুরু থেকে মেসি যেন জ্বলে উঠেছে আপন মহিমায়।

এমন আর্জেন্টিনার ওপর নিঃসন্দেহে বাজি ধরবেন ভক্ত সমর্থকরা। তবে মেসির ঘোর আপত্তি সেখানেই। তার চোখে আর্জেন্টিনা নয়, কাতারের শিরোপার বড় দাবিদার আকাশী নীলদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল।

কনমেবলকে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেন, ‘যখনই আমরা বিশ্বকাপ জেতার দাবিদারের কথা বলি তখনই কিছু নাম আমাদের মাথায় আসে। বাকিদের তুলনায় আমি ব্রাজিল, ফ্রান্স ও ইংল্যান্ডকে এগিয়ে রাখব।’

তবে যতই ফেভারিট তালিকা হোকা না কেনো, বিশ্বকাপ জেতার জন্য লড়াইয়ে নামবে ৩২টি দল। সেই কথা মনে করিয়ে দিয়েই মেসি বলেন,  ‘বিশ্বকাপে সব দলই দুর্দান্ত এবং কঠিন। বিশ্বকাপে ফেভারিট হিসেবে যেই থাকুক, বিশ্বকাপ জেতাটা মোটেও সহজ কাজ হবে না।’

এদিকে, নিজের দল আর্জেন্টিনাকে ফেভারিট তো মানছেনই না মেসি, বরং বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ নিয়ে বেশ সাবধানী আর্জেন্টাইন অধিনায়ক। নিজের দলকে নিয়ে আত্মবিশ্বাসী হলেও সাবধানে এগোতে চান মেসি। আলবিসেলেস্তাদের বিশ্বকাপ পরিকল্পনা নিয়ে মেসি বলেন, ‘আপাতত ভালো ভাবে বিশ্বকাপের যাত্রা শুরু করতে চাচ্ছি। সেটা করতে পারলে পরে যত চ্যালেঞ্জই আসবে সেগুলো মোকাবিলা করতে সুবিধা হবে।’

আলবিসেলেস্তাদের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামী ২২ সেপ্টেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে।‘সি’ গ্রুপে আর্জেন্টিনার অন্য দুই প্রতিপক্ষ মেক্সিকো আর পোল্যান্ড।