২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৫৬:৩২ অপরাহ্ন


পোল্যান্ডে মিসাইল ছোড়েনি রাশিয়া , তাহলে কারা?
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২২
পোল্যান্ডে মিসাইল ছোড়েনি রাশিয়া , তাহলে কারা? পোল্যান্ডে মিসাইল ছোড়েনি রাশিয়া , তাহলে কারা?


ইউক্রেনের সীমান্ত বরাবর পোল্যান্ডে পরপর দুটি ক্ষেপণাস্ত্র হামলায় দুই নাগরিকের প্রাণ গেছে। আহত হয়েছেন অনেকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে হঠাৎ করে পোল্যান্ডে মিসাইল হামলা নিয়ে শোরগোল পড়ে গেছে। পোল্যান্ড সরকার দাবি করেছিল, রাশিয়া মিসাইল হামলা চালিয়েছে। পাল্টা জবাব দিতে সেনাবাহিনীকে তৈরি রাখা হচ্ছে। ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে পোল্যান্ড-আমেরিকা কথা চালাচালিও চলছিল। এর মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করলেন, রাশিয়া মিসাইল ছোড়েনি। পোল্যান্ডে যে দুটি মিসাইল গিয়ে আছড়ে পড়েছিল তা ছুড়েছিল অন্য কেউ। তাহলে কে?

এদিকে জি-২০ বৈঠক চলছে। রাশিয়া, পোল্যান্ড, আমেরিকার রাষ্ট্রপ্রধানরাই সেখানেই আছেন। দিন দুই আগেই, চিনা প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মুখোমুখি হয়েছিলেন। রাশিয়ার যুদ্ধ নিয়ে এই জি-২০ শীর্ষ সম্মেলনেই মুখ খুলেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তিনি জোর গলায় দাবি করেন, রাশিয়া মিসাইল হামলা করেছে পোল্যান্ডে। তাতেই দুই নাগরিকের প্রাণ গেছে। মিসাইল হামলা নিয়ে ন্যাটো বাহিনীর সঙ্গে কথাবার্তাও চলছিল। কিন্তু এখন বাইডেন ও ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ অন্য কথা বলছেন। তাঁদের দাবি, রাশিয়া নয়, ইউক্রেনের মিসাইল গিয়েই পড়েছে পোল্যান্ডে।

পোল্যান্ড বরাবরই ন্যাটো বাহিনী দ্বারা সুরক্ষিত। রুশ হামলার জবাব দিতে ইতিমধ্য়েই জরুরি বৈঠক ডেকেছে ন্য়াটো। সেখানে ন্যাটো প্রধান বলছেন, ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে দুটি মিসাইল উড়ে গিয়ে আছড়ে পড়েছে পোল্যান্ডে। হতে পারে ইউক্রেনের অ্যান্টি-এয়ারক্রাফ্ট ডিফেন্সের দুটি মিসাইল উড়ে গিয়ে পড়েছে পোল্যান্ডে। যদিও জেলেনস্কির দাবি, মিসাইল দুটি ইউক্রেনের নয়।

ন্যাটোর দাবি, ক্ষেপণাস্ত্র দুটি এস-৩০০ মিসাইল সিস্টেম থেকে ছোড়া। অনেক পুরনো ধাঁচের দুটি রকেট যা একসময় সোভিয়েত ইউনিয়ন বানাত। কিয়েভ থেকে পোল্যান্ডের দূরত্ব ৬ কিলোমিটার (৪ মাইল)। তাই সীমান্ত বরাবর মিসাইল একমাত্র ইউক্রেন থেকেই উড়ে গিয়ে আছড়ে পড়তে পারে।  

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পারিষদে মিসাইল হামলা নিয়ে কথা বলেছেন, মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস। তাঁর বক্তব্য, রাশিয়াকে রুখতে নিজেদের অ্যান্টি-ডিফেন্স সিস্টেমকে সক্রিয় রাখছে ইউক্রেন। হতে পারে মিসাইল টেস্ট করতে গিয়ে দুর্ঘটনা ঘটে গেছে। গোটা ব্যাপারটা ভাল করে খতিয়ে দেখা দরকার।