২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৪৫:২২ অপরাহ্ন


আবার ফুঁসছে কলম্বো
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৯-১১-২০২২
আবার ফুঁসছে কলম্বো আবার ফুঁসছে কলম্বো


আবারও রণক্ষেত্রে পরিণত হয়েছে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। সরকারবিরোধী বিক্ষোভে নেতৃত্ব দেয়ায় দুই ছাত্রনেতাকে আটকে রাখার প্রতিবাদে ফুঁসছে কলম্বো। শুক্রবার (১৮ নভেম্বর) কলম্বোয় নিরাপত্তা বাহিনী ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় টিয়ারগ্যাস ও ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে পুলিশ। এদিকে শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক সংকট কাটাতে প্রেসিডেন্টের নেয়া পদক্ষেপ বাস্তবায়নের তাগিদ দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, শুক্রবার দেশটির রাজধানী কলম্বোয় বিশ্ববিদ্যালয় ছাত্রদের বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়। আন্দোলনকারীরা ইটপাটকেল নিক্ষেপ করলে বিক্ষোভ দমাতে ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয় পুরো শহর।

তিন মাস আগে সরকারবিরোধী বিক্ষোভে নেতৃত্ব দেয়ায় দুই ছাত্রনেতাকে আটক করে হেফাজতে নেয় শ্রীলঙ্কার পুলিশ। সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগে দুই ছাত্রনেতাকে তিন মাস কারাদণ্ডাদেশ দেয়া হয়। যার মেয়াদ শেষ হওয়ার পরও মুক্তি দেয়া হয়নি বলে অভিযোগ তুলেছে কলম্বোর ছাত্র ইউনিয়ন পরিষদ। এরই জেরে এদিন ব্যানার ও প্ল্যাকার্ড হাতে আন্দোলনে নামেন ছাত্ররা। বিক্ষোভকারীদের দাবি, নেতাদের বেআইনিভাবে আটকে রেখেছে রনিল বিক্রমাসিংহে সরকার।

এর আগে, চলতি বছর নজিরবিহীন অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় গত জুলাইয়ে সরকারবিরোধী তুমুল বিক্ষোভ হয়। তোপের মুখে পড়ে দেশ ছেড়ে পালান সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। পরবর্তীতে রনিল বিক্রমাসিংহ সরকার গঠন করলে তার বিরুদ্ধেও পদত্যাগের দাবিতে চলে বিক্ষোভ।

এদিকে অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় চলতি বছরের জাতীয় বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার (১৪ নভেম্বর) সংসদে ২০২২-২৩ অর্থবছরের এ বাজেট ঘোষণা করেন দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

জুলাই মাসে দায়িত্ব নেয়ার পর এটাই বিক্রমাসিংহের প্রথম বার্ষিক বাজেট ঘোষণা। শ্রীলঙ্কার অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব তার হাতেই রয়েছে। বাজেট ঘোষণার শুরুতে বিক্রমাসিংহে বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) শ্রীলঙ্কার অর্থনীতিকে স্থিতিশীল দেখতে চায়। সে জন্য আইএমএফের নির্দেশনার ভিত্তিতেই এই বাজেট প্রণয়ন করা হয়েছে।

এ ছাড়া অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কাকে পুনরুদ্ধারে ঋণ পুনর্গঠন প্রক্রিয়া সম্পূর্ণ করার পাশাপাশি আইএমএফ থেকে সহায়তা পাওয়ার বিষয়ে প্রেসিডেন্টের নেয়া পদক্ষেপ দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।