২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:৫৬:৫৫ অপরাহ্ন


ইরানে আয়াতুল্লাহ খোমেনির জন্মভিটায় বিক্ষুব্ধদের আগুন
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৯-১১-২০২২
ইরানে আয়াতুল্লাহ খোমেনির জন্মভিটায় বিক্ষুব্ধদের আগুন ইরানে আয়াতুল্লাহ খোমেনির জন্মভিটায় বিক্ষুব্ধদের আগুন


ইরানের ইসলামী বিপ্লবের নেতা ও ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির জন্মভিটায় আগুন দিয়েছে সরকারবিরোধী বিক্ষোভকারীরা।  

এরই মধ্যে আগুন দেওয়ার বেশ কিছু ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেসব ছবি ও ভিডিওতে দেখা যায়, খোমেইন শহরে আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির পৈতৃক বাড়ির একটি অংশ দাউদাউ করে জ্বলছে। ভিডিওতে কিছু মানুষকে উল্লাস করতেও দেখা গেছে।

অধিকারকর্মীদের একটি দল জানিয়েছে, এসব ভিডিও বৃহস্পতিবার সন্ধ্যার। আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির বাড়িতে যে বিক্ষোভকারীরা আগুন দিয়েছেন, একাধিক সংবাদ সংস্থা সেটা নিশ্চিত করেছে।

তবে খোমেইন কাউন্টি প্রেস অফিস দাবি করেছে, আয়াতুল্লাহ খোমেনির পৈতৃক বাড়িতে কোনো হামলা হয়নি। ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা তাসনিম জানিয়েছে, ওই বাড়ির বাইরে কয়েকজন মানুষ জমায়েত হয়। পরে বাড়িটির একটি ভিডিও পোস্ট করে। ইরানের মহান বিপ্লবের নেতা আয়াতুল্লাহ খোমেনির বাড়ি জনসাধারণের জন্য উন্মুক্ত রয়েছে।

প্রসঙ্গত, ওই বাড়িতে আয়াতুল্লাহ খোমেনির জন্ম হয়েছিল বলে জানা গেছে। বাড়িটি বর্তমানে জাদুঘর হিসেবে ব্যবহার হচ্ছে। সেখানে খোমেনির জীবনের নানা স্মৃতি সংরক্ষিত রয়েছে। ১৯৭৯ সালে তিনি ইরানের প্রথম সর্বোচ্চ নেতা হন। ১৯৮৯ সালে মৃত্যু পর্যন্ত তিনি ওই দায়িত্বে ছিলেন।


সূত্র: বিবিসি