০৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার, ০১:১৭:১৮ অপরাহ্ন


ত্বক ফর্সা করবে ও ব্লাকহেডস দূর করবে কফি!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২২
ত্বক ফর্সা করবে ও ব্লাকহেডস দূর করবে কফি! ফাইল ফটো


নিয়মিত এই প্যাক ব্যবহার করলে ত্বকে আসে প্রাকৃতিক উজ্জ্বলতা। পাশাপাশি ত্বকে জমে থাকা মরা চামড়া ও ব্ল্যাকহেডস দূর করতেও সক্ষম এটি।

ত্বকের ময়শ্চারাইজার হিসেবে: ১/৪ চা চামচ কফির সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। মিশ্রণটির মুখ ও গলার ত্বকে ভালো করে ম্যাসাজ করুন। ৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

ঠোঁটের যত্নে: ১ চা চামচ কফির গুঁড়ার সঙ্গে সমপরিমাণ নারিকেলের তেল ও মধু মিশিয়ে নিন। অল্প দারচিনির গুঁড়া মেশান। মিশ্রণটি থেকে খানিকটা নিয়ে আঙ্গুলের সাহায্যে ঠোঁটে ম্যাসাজ করুন কয়েক মিনিট এরপর ধুয়ে ফেলুন। ঠোট হবে নরম ও মসৃণ।

চোখের নিচের বলিরেখা দূর করতে: ১ চা চামচ কফির গুঁড়া, কোয়ার্টার চা চামচ কোকোনাট সুগার, ১ চা চামচ লেবুর রস ও অল্প অলিভ অয়েল মিশিয়ে নিন একসঙ্গে। মিশ্রণটি ত্বকের নিচের অংশ কিছুক্ষণ ঘষে ঘষে লাগান। পানি দিয়ে ধুয়ে ফেলুন। বলি রেখা পড়বে না ত্বকে‌।

ব্ল্যাক হেডস দূর করতে: আধা চা চামচ কফি পাউডার, ১ চা চামচ চিনির গুঁড়া ও ১ চা চামচ অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর শুকিয়ে গেলে সামান্য পানি ছিটিয়ে ঘষে ঘষে উঠিয়ে ফেলুন মিশ্রণটি। ত্বকে জমে থাকা চামড়া ও ব্ল্যাকহেডস দূর হবে।

ত্বক উজ্জ্বল করতে: পরিমাণ মতো কফির সঙ্গে হলুদ গুঁড়া ও টক দই মিশিয়ে প্যাক নিন। ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে দিয়ে ফেলুন। চমৎকার উজ্জ্বলতা আসবে নিয়মিত একটি ব্যবহার করবে।