০৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার, ০১:২০:৪০ অপরাহ্ন


সিরিয়ায় ফের তুরস্কের রকেট হামলা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-১১-২০২২
সিরিয়ায় ফের তুরস্কের রকেট হামলা ফাইল ফটো


সিরিয়ায় আবারও রকেট হামলা চালিয়েছে তুরস্ক। বুধবার (২৩ নভেম্বর) দেশটির এজাজ এলাকায় চালানো ওই হামলায় বেশ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানা গেছে। এ ছাড়া সিরিয়া এবং ইরাকের উত্তরাঞ্চলে এক সপ্তাহে কুর্দি সশস্ত্র গোষ্ঠীর (পিকেকে) পাঁচ শতাধিক ঘাঁটিতে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে আঙ্কারা। এতে সশস্ত্র গোষ্ঠীটির আড়াই শতাধিক সদস্য নিহতের দাবি করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সিরিয়ায় সামরিক অভিযান অব্যাহত রাখা হবে; তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের এমন ঘোষণার পরপরই দেশটিতে একযোগে রকেট ও বিমান হামলা চালিয়েছে তুরস্ক।  

এতে সীমান্তবর্তী সিরিয়ার এজাজ এলাকায় বেশ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। ওই হামলার একটি ভিডিও ফুটেজও প্রকাশ করেছে তুর্কি প্রতিরক্ষা বাহিনী। 

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, সিরিয়া এবং ইরাকের উত্তরাঞ্চলে এক সপ্তাহের এই অভিযানে কুর্দি সশস্ত্র গোষ্ঠীর পাঁচ শতাধিক ঘাঁটিতে হামলা চালানো হয়েছে। এতে সশস্ত্র গোষ্ঠীটির আড়াই শতাধিক সদস্য নিহত হয়েছেন।  

এদিকে ‘সুবিধাজনক সময়ে’ সিরিয়ায় স্থল অভিযান চালানোর ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বুধবার তুর্কি পার্লামেন্টে দেয়া বক্তব্যে তিনি বলেন, সিরিয়া ও ইরাকের আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করে দক্ষিণাঞ্চলীয় সীমান্তে একটি নিরাপত্তা করিডোর গড়ে তুলতে আগের যে কোনো সময়ের তুলনায় দৃঢ়প্রতিজ্ঞ তুরস্ক। 

অন্যদিকে সিরিয়ায় নতুন করে রকেট হামলা চালানোর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। সে সঙ্গে দেশটিতে সামরিক অভিযান না চালাতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন প্রশাসন। তুর্কি সরকারের প্রতি একই আহ্বান জানিয়েছে রাশিয়া।