২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:১৭:০০ অপরাহ্ন


বিশ্বকাপের পর ফিফা ছাড়তে পারে ডেনমার্ক
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৫-১১-২০২২
বিশ্বকাপের পর ফিফা ছাড়তে পারে ডেনমার্ক ফাইল ফটো


হঠাৎ ফিফার বিপক্ষেই নেমে পড়ল ইউরোপের দেশ ডেনমার্ক। ইংলিশ সংবাদমাধ্যম 'দ্য সান' এর রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বকাপ শেষ হতেই ফিফা ছাড়তে পারে ডেনমার্ক।

কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে প্রথম থেকেই সমালোচনার মধ্যে রয়েছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। কাতারে বিশ্বকাপ আয়োজনের অনুমতি দেওয়ার ভোটাভুটির সঙ্গে দুর্নীতির যোগ স্পষ্ট হয়েছে গত কয়েক বছরে। তবে এসব সত্ত্বেও সেই কাতারেই বিশ্বকাপ আয়োজিত হচ্ছে এবার।

কাতার বিশ্বকাপে একাধিক ইস্যুতে ফিফার ওপর অসন্তুষ্ট ইউরোপের দেশগুলোর ফুটবল ফেডারেশন। সমকামিতার সমর্থনে ‘ওয়ান লাভ আর্মব্যান্ড' পরা নিয়ে ফিফার কড়া অবস্থানের ইতিমধ্যেই সমালোচনা করেছেন অনেকেই। অনেকেই মুখ না খুলেও নিজেদের অসন্তোষ প্রকাশ করেছেন বিভিন্ন আঙ্গিকে। তবে বিশ্বকাপের মাঝে সরাসরি ফিফার বিরুদ্ধে সংঘাতে নামতে চাইছে না কোনো দেশই।

ড্যানিশ ফুটবল ফেডারেশনের প্রধান জেস্পার মোলার বলেন, ‘আমরা এখনই চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেইনি। আমরা অন্যান্য দেশের সঙ্গে এই নিয়ে গত আগস্ট থেকে আলোচনা করছি। আমরা যদি একা ফিফা ছাড়ি তাহলে তা আমাদের জন্য চ্যালেঞ্জের হবে। আমাদের এই বিষয়ে পরিকল্পনা করে এগোতে হবে। উয়েফার অন্তর্ভুক্ত অন্যান্য ৫৫টি দেশের সঙ্গে আমরা এই নিয়ে কথা বলব।’

এদিকে ইনফান্তিনোকে কোনোভাবেই ড্যানিশ ফেডারেশন সমর্থন করে না বলে জানিয়েছেন মোলার। 

উল্লেখ্য, জার্মান ফুটবলাররা বিশ্বকাপের তাদের প্রথম ম্যাচে ফিফার প্রতি তাদের অসন্তোষ প্রকাশ করে প্রতিবাদ দেখাতে হাত দিয়ে মুখ ঢেকে ছবি তুলিয়েছেন। এমন পরিস্থিতিতে বিশ্বকাপের পর ফিফাকে টিকিয়ে রাখতে কঠোর পরিশ্রম করতে হতে পারে ইনফান্তিনোকে।