২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:০০:০২ অপরাহ্ন


ইসলামে সাত কাজ নিষিদ্ধ
ধর্ম ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-১১-২০২২
ইসলামে সাত কাজ নিষিদ্ধ ফাইল ফটো


সাতটি কাজ থেকে বিরত থাকতে বলেছেন নবিজি। কাজগুলো মুমিন মুসলমানদের জন্য নিষিদ্ধ। মানুষের ঈমান ও আমল ধ্বংসকারী। অনেকে ইচ্ছা-অনিচ্ছায় এ কাজগুলোর ব্যাপারে অলসতা করে। অথচ এসব কাজ ইসলামে হারাম ও কবিরা গুনাহ। কাজগুলো কী?

হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখারির বর্ণনায় এসেছে হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

اجْتَنِبُوا السَّبْعَ الْمُوبِقَاتِ قَالُوا يَا رَسُولَ اللهِ وَمَا هُنَّ قَالَ الشِّرْكُ بِاللهِ، وَالسِّحْرُ، وَقَتْلُ النَّفْسِ الَّتِى حَرَّمَ اللهُ إِلاَّ بِالْحَقِّ، وَأَكْلُ الرِّبَا، وَأَكْلُ مَالِ الْيَتِيمِ، وَالتَّوَلِّى يَوْمَ الزَّحْفِ، وَقَذْفُ الْمُحْصَنَاتِ الْمُؤْمِنَاتِ الْغَافِلاَتِ-

‘সাতটি ধ্বংসকারী কাজ থেকে তোমরা নিজেদের বিরত রাখবে। সাহাবাগণ বললেন, হে আল্লাহর রাসুল! সেগুলো কী? তিনি বললেন-

১. শিরক করা

ইসলামের প্রথম এবং প্রধান শিক্ষা হলো তাওহিদ তথা আল্লাহর একত্মবাদের সাক্ষ্য দেওয়া। এ মর্মে সাক্ষ্য দেওয়া যে, ‘আল্লাহ ছাড়া কোনো উপাস্য নাই, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর রাসুল।’ কেউ যখন আল্লাহকে ছাড়া অন্য কাউকে উপাস্য হিসেবে গ্রহণ করে তখনই সে আল্লাহর সঙ্গে অন্যকে শরিক সাব্যস্ত করে। এ কাজ মানুষের জন্য ধ্বংসকারী। বিশেষ করে মুমিন মুসলমানের জন্য। এ কারণেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এটিকে ধ্বংসকারী কাজ হিসেবে আখ্যায়িত করেছেন।

২. জাদু শেখা

ইসলামে জাদু নিষিদ্ধ ও হারাম কাজ। এ কাজটিও মুমিন মুসলমানের জন্য ধ্বংসকারী। সে কারণেই জাদুকে ইসলামে নিষিদ্ধ করা হয়েছে। কারণ জাদুবিদ্যাকে ভবিষ্যৎ জ্ঞানের সংবাদবাহী হিসেবে আখ্যায়িত করা হয়। অথচ ভবিষ্যতের জ্ঞান শুধু মহান আল্লাহই জানেন। অন্য কেউ নয়।

৩. হত্যা করা

অন্যায়ভাবে কাউকে হত্যা করা ইসলামে হারাম ও মহাপাপ। ইসলামি হুকুমে কারও মৃত্যুদণ্ড কার্যকর ছাড়া অন্যায়ভাবে কাউকে হত্যা করা ধ্বংসকারী কাজের একটি। কেননা অন্যায়ভাবে কাউকে হত্যা করা মানবতা হত্যার শামিল।

৪. সুদ খাওয়া

ইসলামে সুদ খাওয়া হারাম তথা কবিরা গোনাহ । সুদের সঙ্গে জড়িতরা ধ্বংসকারী পাপের সঙ্গে জড়িত। সুদ ধনীকে আরও ধনী করে দেয় আর গরিবকে আরও নিঃস্ব করে দেয়। তাই ইসলাম সুদকে হারাম করেছে।

৫. এতিমের সম্পদ খাওয়া

এতিমের দেখাশোনা করা প্রশংসনীয় ও সুন্নত কাজ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে শুরু করে ইসলামি খেলাফতের সব খলিফাগণই এতিমদের দেখাশোনা করতেন। এতিমের অধিকার নষ্ট করা হারাম ও মহাপাপ। কুরআনুল কারিমে ঘোষণা করা হয়েছে যে, 'তোমরা এতিমের সম্পদ (অন্যায়ভাবে) গ্রাস করো না।' তাই এতিমের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করা হাদিসে ঘোষিত ধ্বংসকারী কাজের একটি।

৬. যুদ্ধ থেকে পালিয়ে যাওয়া

যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যাওয়া বিশ্বাসঘাতকতার শামিল। তাই যুদ্ধের ময়দান থেকে পালিয়ে যাওয়াও ধ্বংসকারী কাজের একটি।

৭. সতী নারীর প্রতি অপবাদ দেওয়া

ইসলামে অপবাদ দেয়া হারাম তথা কবিরা গোনাহ। কোনো নেককার সতী-সাধ্বী নারীর প্রতি অন্যায়ভাবে মিথ্যা অপবাদ দেয়ার শাস্তি মারাত্মক। এটি মুমিন মুসলমানের জন্য ধ্বংসকারী কাজের একটি। কেননা কোনো নারীর প্রতি অপবাদ তার সংসার ও সামাজিক সুনাম আত্মীয়তার সব সম্পর্ককে নষ্ট করে দেয়।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, প্রিয়নবি ঘোষিত ধ্বংসকারী উল্লেখিত ৭টি কাজ থেকে বিরত থাকা। হাদিনের নির্দেশনা মেনে আল্লাহর প্রতি পরিপূর্ণ বিশ্বাস গ্রহণ করা, জাদুটোনা থেকে বিরত থাকা, কাউকে অন্যায় ভাবে হত্যা না করা, সুদের সঙ্গে জড়িত না হওয়া, এতিমের সম্পদ গ্রাস না করা, ইসলাম ও দেশের প্রয়োজনে যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে না যাওয়া এবং মুমিন নারীর প্রতি অপবাদ দেয়া থেকে বিরত থাকা জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের নির্দেশনা অনুযায়ী জীবন পরিচালনা করার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দিন। আমিন।