২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:০০:৩৬ অপরাহ্ন


ইরানকে হারিয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে মার্কিনিরা
আব্দুল্লাহ্ সাদাত:
  • আপডেট করা হয়েছে : ৩০-১১-২০২২
ইরানকে হারিয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে মার্কিনিরা ইরানকে হারিয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে মার্কিনিরা


এই ম্যাচটার আগে অনেকেই ২৪ বছর আগের বিশ্বকাপে ফিরে গিয়েছিলেন। ১৯৯৮ সালের বিশ্বকাপে আনকোরা ইরান হারিয়ে দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রকে । সেই সময়ে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক ছিল আন্তর্জাতিক রাজনীতিতে আলোচ্য বিষয়। ফলে ফুটবলের ফলাফলকেও সেই দৃষ্টিভঙ্গিতে দেখা হয়েছিল। ম্যাচের আগের আবহ তেমনই প্রেক্ষাপট লিখে দিয়েছিল দু’যুগ আগে।

কাতারের মাঠে আরও একটা বিশ্বকাপের মঞ্চে যেন দু’যুগ আগের হারের বদলা নিল আমেরিকা। গ্রুপের শেষ ম্যাচে ইরানকে হারাল মার্কিনিরা। সেইসঙ্গে অপাঁচ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পৌঁছে গেল শেষ ষোলোয়। প্রিকোয়ার্টার ফাইনালে ‘এ’ গ্রুপের শীর্ষে শেষ করা নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে হবে আমেরিকাকে।

মার্কিন আক্রমণ সামলে তারপর কাউন্টার অ্যাটাকের ছকে খেলা শুরু করেছিল ইরান। সেই ছকে বেশ এগোচ্ছিল। বারবার আমেরিকার আক্রমণ ইরানের শক্ত রক্ষণে ধাক্কা খাচ্ছিল। সুযোগ বুঝে লম্বা থ্রুয়ে মার্কিন বক্সে কাউন্টার করছিলেন ইরানের ফুটবলাররা। কিন্তু ৩৮ মিনিটের মাথায় ইরানের ছক শেষ পর্যন্ত ঘেঁটে যায়।

মাঝমাঠ অঞ্চলে বল পেয়েছিলেন মার্কিন মিডিও ম্যাককেনাইন। তিনি বক্সের দিকে লম্বা বল বাড়ান। সেই বল আলতো হেডে নামিয়ে দেন ডেস্ট। ক্ষিপ্র গতিতে ইরানি ডিফেন্ডারকে টপকে সেই বল ক্লিনিক্যাল ফিনিশ করেন পুলিসিচ।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে আরও একটি গোল করেছিলেন টিমোথি ওহে। কিন্তু অফসাইডের জন্য তা বাতিল হয়।

দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময় পর্যন্ত আমেরিকারই দাপট ছিল খেলায়। কিন্তু ৭০ মিনিটের পর অলআউট আক্রমণে যায় ইরান। শেষের দিকে একাধিক সুযোগ তৈরি হয়েছিল ইরানের সামনে। অতিরিক্ত সময়ে ইরানের একটি আক্রমণ প্রায় গোলে ঢোকার মুখে ক্লিয়ার করেন মার্কিন ডিফেন্ডার।

এদিন ড্র করতে পারলেই পরের রাউন্ডে যেতে পারত ইরান। কিন্তু তা হল না।

গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলয় গিয়েছে ইংল্যান্ড। প্রিকোয়ার্টার রাউন্ডে তারা খেলবে সেনেগালের বিরুদ্ধে।