১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৪৪:৩৯ অপরাহ্ন


কাতার বিশ্বকাপের বিভিন্ন প্রকল্পে মারা গেছে ৫০০ অভিবাসী শ্রমিক
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ৩০-১১-২০২২
কাতার বিশ্বকাপের বিভিন্ন প্রকল্পে মারা গেছে ৫০০ অভিবাসী শ্রমিক বিশ্বকাপ আয়োজনের প্রধান হাসান আল থাওয়াদি


বিশ্বকাপ উপলক্ষ্যে কাতারের বিভিন্ন প্রকল্পে কাজ করতে গিয়ে ৪০০ থেকে ৫০০ অভিবাসী শ্রমিক মারা গেছেন। অবশেষে গণমাধ্যমে হতাহতের বিষয়টি স্বীকার করেছেন বিশ্বের সবচেয়ে বড় এ ক্রীড়া আয়োজনের প্রধান হাসান আল থাওয়াদি। এসময় কাতার বিশ্বকাপ আয়োজনে নিহতদের জন্য দুঃখ প্রকাশও করেছেন তিনি। তবে অনেকেই বিশ্বকাপ আয়োজনে কাতারের নানা সমালোচনা করে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করেছেন বলেও দাবি করেন থাওয়াদি।

জমকালো উদ্বোধনী আর আধুনিক সব স্টেডিয়াম দিয়ে এরইমধ্যে পুরো ক্রীড়া বিশ্বের নজর কেড়ে নিয়েছে কাতার। মরুর বুকে বিশ্বকাপ ঝর তুলছে ল্যাটিন ও ইউরোপের দলগুলো। আধুনিক সুযোগ সুবিধার স্টেডিয়াম আর ঝা চকচক ইমরাত মুগ্ধু করেছে পুরো দুনিয়ার ফুটবল প্রেমীদের। তবে প্রদীপের নিচেও আছে অন্ধকারের গল্প। কাতার বিশ্বকাপের এই সুউচ্চ ইমরাত আর আধুনিক স্টেডিয়াম নির্মাণ করতে গত ১২ বছরে অসংখ্য প্রাণ ঝরেছে। তার হিসাবে বার বার মেলাতে চেয়েও পারেনি কেউ।

মধ্যপ্রাচ্যের ধনী দেশ কাতার তার আয়োজনে শতভাগ মনোযোগ উজার করে দিলেও, ইমারত নির্মাণে কাজ করা শ্রমিকদের সুযোগ সুবিধা দেয়ায় বিষয়ে বরাবরই বেশ উদ্দাসীন ছিল। কাতারে কাজ করতে গিয়ে গত কয়েক বছরে অসংখ্য অভিবাসী শ্রমিক প্রাণ হারিয়েছে। সে সংখ্যা বরাবরাই এড়িয়ে গেছে কাতার। এদিকে শ্রমশোষণ ও মানবাধিকর লঙ্ঘন নিয়ে ইউরোপের দেশগুলো বরংবার কাতারের সমালোচনা করে এসেছে।

কিন্তু তীব্র প্রতিবাদের মুখেও মুখে কুলুপ এটে রেখেছিল মধ্যপ্রাচ্যের দেশটি। ২০ নভেম্বর থেকে বিশ্বকাপ শুরু হয়ে গেছে। মাঠে চলছে রোমাঞ্জকর লড়াই। এবার সে উত্তাপের মাঝে বোমা ফাটালেন ক্ষোদ আয়োজক কমিটির প্রধান হাসান আল থাওয়াদি। তিনি হতাহতের সঠিক সংখ্যা স্বীকার করলেন।

সোমবার (২৮ নভেম্বর) প্রকাশিত যুক্তরাজ্যের সাংবাদিক পিয়ার্স মরগ্যানকে দেয়া এক সাক্ষাতকারে কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির প্রধান হাসান আল থাওয়াদী বলেন, ‘কাতার বিশ্বকাপে কাজ করতে গিয়ে ৪০০ থেকে ৫০০ অভিবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে। কোনো মৃত্যুই কারো কাছে কাম্য নয়। কাজ করতে গিয়ে তাদের মৃত্যু হয়েছে। শুরুতে আমাদের কিছু ভুল ছিল। তবে সময়ের সঙ্গে সঙ্গে কাতার শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় আরও মনোযোগি হয়েছে। আমরা চেষ্টা করেছি।’

তিনি আরও জানান, অনেকেই বিশ্ব গণমাধ্যমে কাতার সম্পর্কে ভুল তথ্য প্রচার করে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করেছে।