১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৫২:৫২ পূর্বাহ্ন


১০টি দেশ নিশ্চিত শেষ ষোলোয়, সম্ভাব্য ৬ কারা, কে খেলবে কার বিরুদ্ধে
সুমাইয়া তাবাসুম:
  • আপডেট করা হয়েছে : ০১-১২-২০২২
১০টি দেশ নিশ্চিত শেষ ষোলোয়, সম্ভাব্য ৬ কারা, কে খেলবে কার বিরুদ্ধে ১০টি দেশ নিশ্চিত শেষ ষোলোয়, সম্ভাব্য ৬ কারা, কে খেলবে কার বিরুদ্ধে


বিশ্বকাপের গ্রুপ লিগ প্রায় শেষের পর্যায়ে। চারটি গ্রুপের সব খেলা হয়ে গিয়েছে। আজ বৃহস্পতিবার ও কাল শুক্রবার বাকি চারটি গ্রুপের আটটা খেলা হবে। তবে এরমধ্যেই ১০টি দেশ বাইশের বিশ্বকাপের শেষ ষোলোয় নিজেদের নিশ্চিত করে ফেলেছে। কেউ কেউ সোজা পয়েন্টের বিচারে গিয়েছে নকাআউটে, কেউ আবার অঙ্কের হিসেবে, বরাত জোরে।

এ ছাড়া গ্রুপ জি থেকে এখনও পর্যন্ত ব্রাজিল তাদের নক আউটে যাওয়া পাকা করে রেখেছে। গ্রুপ এইচ থেকে শেষ ষোলো নিশ্চিত ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালের।

এরমধ্যে পোল্যান্ড আর্জেন্টিনার কাছে হেরেও পৌঁছেছে শেষ ষোলোয়। সৌদি আরবের বিরুদ্ধে মেক্সিকো জিতেও পারল না। তার কারণ গোল পার্থক্য।

অন্যদিকে গ্রুপ ডি থেকে সমান পয়েন্ট (৬) নিয়ে ফ্রান্স ও অস্ট্রেলিয়া শেষ ষোলোয় পৌঁছেছে। তবে গ্রুপ শীর্ষে রয়েছে ফ্রান্স। কারণ অস্ট্রেলিয়ার থেকে তাদের গোলপার্থক্য বেশি।

নেদারল্যান্ডস খেলবে আমেরিকার বিরুদ্ধে। ইংল্যান্ড মুখোমুখি হবে সেনেগালের। আর্জেন্টিনাকে খেলতে হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এমবাপেদের ফ্রান্স খেলবে লেভানদস্কির পোল্যান্ডের বিরুদ্ধে।

ব্রাজিল যদি গ্রুপ শীর্ষে থাকে শেষ পর্যন্ত (সম্ভাবনা বেশি) তাহলে তারা খেলবে পর্তুগালের গ্রুপের দ্বিতীয় দলের সঙ্গে। সেই গ্রুপে পর্তুগাল ছাড়া আছে ঘানা, উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া।

পর্তুগালের ৬ পয়েন্ট। দ্বিতীয় স্থানে আছে ঘানা তিন পয়েন্টে।

আবার পর্তুগাল যদি গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় যায় তাহলে তাদের খেলতে হবে ব্রাজিলের গ্রুপের দ্বিতীয় দলের সঙ্গে। সেখানে ব্রাজিলের পর ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সুইৎজারল্যান্ড। এছাড়া ক্যামেরুন ও সার্বিয়ার আছে ১ পয়েন্ট করে।

এবার আসা যাক বাকি সম্ভাব্য ৬ কারা হতে পারে সেই অঙ্কে—

সবচেয়ে জটিল অঙ্ক এবং শেষ ষোলো অনিশ্চিত হয়ে রয়েছে গ্রুপ ই এবং গ্রুপ এফ-এ। গ্রুপ ই-তে স্পেন ৪ পয়েন্টে, জাপান ৩ পয়েন্টে, কোস্টারিকা ৩ পয়েন্টে আর চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ১ পয়েন্টে।

শেষ ম্যাচে জার্মানি খেলবে কোস্টারিকার বিরুদ্ধে আর স্পেন খেলবে জাপানের বিরুদ্ধে। ফলে দু’টি ম্যাচেরই ফল, গোল পার্থক্য এসব নির্ভর করবে শেষ ষোলোয় যাওয়ার ক্ষেত্রে।

গ্রুপ এফ-এ ক্রোয়েশিয়া ও মরক্কো আছে ৪ পয়েন্টে। বেলজিয়াম আছে ৩ পয়েন্টে। গ্রুপের দুটি ম্যাচ হেরে কানাডার কোনও পয়েন্ট নেই। শেষ ম্যাচে কানাডা খেলবে মরক্কোর বিরুদ্ধে। আর গতবারের রানার্স ক্রোয়েশিয়া নামবে বেলজিয়ামের বিরুদ্ধে। এখানেও দুই ম্যাচের ফল, গোল পার্থক্য ইত্যাদি সমীকরণের ভিত্তিতে শেষ ষোলো নিশ্চিত হবে।