২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:১৪:১০ পূর্বাহ্ন


নিহত আইসিস প্রধান! খবরের সত্যতা স্বীকার করে নতুন নেতার নাম ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১২-২০২২
নিহত আইসিস প্রধান! খবরের সত্যতা স্বীকার করে নতুন নেতার নাম ঘোষণা ফাইল ফটো


নেতার মৃত্যু হয়েছে। মেনে নিল জঙ্গি সংগঠন আইসিস। শুধু নেতার মৃত্যুর কথা স্বীকার করাই নয়, নতুন নেতার নামও জানিয়ে দিল তারা। গত মার্চেই নতুন নেতা হিসাবে দায়িত্ব নিয়েছিলেন আবু আল হাসান আল হাশমি আল কুরেশি। তবে তাঁর মৃত্যু কী করে হয়েছে তা এখনও অজানা।

বুধবার, আইসিসের সংবাদমাধ্যম 'আল ফুরকান'-য়ে একটি অডিয়ো বার্তা প্রকাশিত হয়েছে।

তাতে নেতার মৃত্যু এবং নতুন নতুন নেতার নাম জানানো হয়েছে। সেই অডিয়ো বার্তায় আইসিসি মুখপাত্র আবু ওমর অল-মুহাজের জানিয়েছেন, সর্বশক্তিমানের শত্রুদের বিরুদ্ধে লড়াই করতে করতে মৃত্যু হয়েছে তাদের নেতা আবু আল হাসান আল হাশমি আল কুরেশির। কিন্তু কোথায় এবং কাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে তাঁর মৃত্যু হয়েছে তা জানায়নি আইসিস।

জঙ্গি সংগঠনটি তাদের নতুন নেতার নামও জানিয়ে দিয়েছে। আইসিস মুখপাত্র জানিয়েছেন, আবু আল হাসান আল হাশমি আল কুরেশির পর প্রধানের পদে আসছেন আবু আল হুসেন আল হুসেইনি আল কুরেশি। কিন্তু তিনি কে এবং কোন বিশেষত্বের কারণে তাঁকে এই পদে আনা হল, তা জানা যায়নি। পশ্চিমের সংবাদমাধ্যমও নতুন আইসিস প্রধান সম্পর্কে অন্ধকারে। যদিও আইসিসের তরফ থেকে নতুন নেতার পরিচয়ে জানানো হয়েছে, তিনি একজন 'পুরনো যোদ্ধা'।

প্রসঙ্গত, এ বছর মার্চে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন, উত্তর-পশ্চিম সিরিয়ায় তাঁদের সামরিক অভিযানে মৃত্যু হয়েছে আইসিস প্রধান আবু ইব্রাহিম আল হাশিমি আল কুরেশির। তার পরেই আবু আল হাসান আল হাশমি আল কুরেশি জঙ্গি সংগঠনটির প্রধান হিসাবে দায়িত্ব নেন। ৯ মাসের মধ্যেই তাঁরও মৃত্যু হল।