২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৪৬:৪১ পূর্বাহ্ন


সুপ্রিম কোর্টে গুজরাট দাঙ্গায় ধর্ষিত বিলকিসের আবেদন
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০১-১২-২০২২
সুপ্রিম কোর্টে গুজরাট দাঙ্গায় ধর্ষিত বিলকিসের আবেদন আদালত প্রাঙ্গনে বিলকিস বানু।


২০০২ সালের গুজরাট দাঙ্গার সময় ধর্ষিত বিলকিস বানু তাকে ধর্ষণ ও পুরো পরিবারকে হত্যা করার জন্য দণ্ডিত ১১ জনের দ্রুত মুক্তির বিরুদ্ধে বুধবার সুপ্রিম কোর্টে আবেদন করেছেন।

ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বিলকিসকে বলেছেন, আদালত এটি তালিকাভুক্ত করার বিষয় বিবেচনা করবেন।

গুজরাট সরকার একটি পুরনো নীতির আওতায় গত ১৫ আগস্ট স্বাধীনতা দিবসে কয়েকবছর সাজা খাটা ওই অপরাধীদের মুক্তি দেয়। ওই পদক্ষেপটি দেশব্যাপী অনেক মহলে ব্যাপক ক্ষোভের জন্ম দেয়।

এ সিদ্ধান্তের পক্ষে গুজরাট সরকার কেন্দ্রের অনুমোদন ও অপরাধীদের ‘ভালো আচরণের’ কথা উল্লেখ করে। গুজরাট সরকার সুপ্রিম কোর্টের একটি রায়েরও উল্লেখ করেছিল।

অপরাধীদের একজনের আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট বলেছিলেন, গুজরাট সরকার তাকে ১৯৯২ সালের ক্ষমা নীতির আওতায় মুক্তি দেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারে। তবে রাজ্য সরকার সিবিআই এবং বিশেষ বিচারকের জোরালো আপত্তি উপেক্ষা করে ১১ জনকেই মুক্তি দেয়।

বিলকিস বানু তার আবেদনে বলেছেন, অপরাধীদের মুক্তির সিদ্ধান্ত গুজরাটের পরিবর্তে মহারাষ্ট্রের নেওয়া উচিত ছিল। কারণ সেখানকার আদালতেই বিচার হয়েছিল।

গুজরাট দাঙ্গার সময় বিলকিস বানুর বয়স ছিল ২১। তাকে গণধর্ষণ করা ছাড়াও দুর্বত্তরা তিন বছরের মেয়েসহ পরিবারের নয়জন সদস্যকে হত্যা করেছিল। হিন্দু তীর্থযাত্রীবাহী গোধরা ট্রেনে আগুনের ঘটনার পর গুজরাটে ওই দাঙ্গা হয়। দাঙ্গায় নিহতদের সিংহভাগই ছিল মুসলিম।

নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের বিধানসভা নির্বাচনের প্রথম দফা ভোটের আগের দিন বিলকিস বানুর এ আবেদন এলো।