১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০১:৩৫:৪১ অপরাহ্ন


জরায়ুতে আড়াই কেজির টিউমার!
তমাল দাস :
  • আপডেট করা হয়েছে : ০২-১২-২০২২
জরায়ুতে আড়াই কেজির টিউমার! জরায়ুতে আড়াই কেজির টিউমার!


জটিল অস্ত্রোপচার করে রোগীর প্রাণ বাঁচিয়ে নজির গড়েছেন ডাক্তারবাবুরা

পেটে প্রচণ্ড ব্যথা, ব্লিডিং নিয়ে হাসপাতালে এসেছিলেন গৃহবধূ মালতি ওরাং। ডাক্তারবাবুরা আলট্রাসোনোগ্রাফি করে দেখেন জরায়ুতে রয়েছে ২কেজি ৫০০ গ্রাম ওজনের একটি টিউমার। এই টিউমার বিনাইন বা ম্যালিগন্যান্ট কিনা সেটাও জানার দরকার ছিল। জরায়ু বাদ না দিয়ে শুধুমাত্র টিউমার অপারেশন করে বের করে আনার পদ্ধতিও জটিল। সাধারণত বড় হাসপাতাল বা মেডিক্যাল কলেজগুলিতে এই পরিকাঠামো থাকে। যদি এখন জেলার হাসপাতালগুলিতে চিকিৎসা পরিষেবা অনেকটাউ উন্নত। 

রানাঘাট মহকুমা হাসপাতালে ডাক্তারবাবুরা বলছেন, বিভিন্ন জায়গায় ঘুরে কোনও চিকিৎসা পরিষেবা না পেয়ে রানাঘাট মহকুমা হাসপাতালে আসেন ওই মহিলা। তাঁর অবস্থা সঙ্কটজনক ছিল। আড়াই কেজি ওজনের টিউমার ছিল জরায়ুতে। এমন অবস্থাকে রোগীকে অন্য কোথাও রেফার করেনি হাসপাতাল। দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মালতির পক্ষে অন্য কোথাও গিয়ে অপারেশন করানো সম্ভবও ছিল না। স্বাস্থ্য সাথী কার্ড থাকলেও অন্য কোনও হাসপাতাল অপারেশন করতে রাজি হয়নি। কিন্তু রানাঘাট মহকুমা হাসপাতালের ডাক্তারবাবুরা ফিরিয়ে দেননি মালতিকে। 

মহিলার অস্ত্রোপচার করেছেন ডা. সুদেব রায়। তিনি জানিয়েছেন, অত্যন্ত ঝুঁকির সঙ্গেই অস্ত্রোপচার করা হয়েছে। মহিলার শারীরিক অবস্থাও এখন স্থিতিশীল। ডাক্তারবাবু বলছেন, আগে বিভিন্ন সময়ে ছোট বড় অপারেশন হলেও,এত বড় ঝুঁকিপূর্ণ অপারেশন রানাঘাট মহকুমা হাসপাতালে এই প্রথম। এবং তাতে সাফল্যও এসেছে।