২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:১২:২৮ পূর্বাহ্ন


যুদ্ধের গতিতে ভাটা, বসন্তের অপেক্ষায় ইউক্রেন-রুশ সেনারা
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৪-১২-২০২২
যুদ্ধের গতিতে ভাটা, বসন্তের অপেক্ষায় ইউক্রেন-রুশ সেনারা ফাইল ফটো


ইউক্রেন যুদ্ধের গতি ধীর হয়ে এসেছে এবং আগামী শীতের মাসগুলোতেও এই ধারা অব্যাহত থাকবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।

 যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার পরিচালক এভ্রিল হাইনেস জানিয়েছেন, এই যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেন বাহিনীর প্রতিরোধব্যবস্থা একেবারেই কমে গেছে এমন প্রমাণ পাওয়া যায়নি। বসন্তের শুরুতেই দুপক্ষই পাল্টা প্রতিরোধের জন্যে শীতের মাসগুলো নিজেদের তৈরি করার চেষ্টা করবে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুদ্ধ এখন পর্যন্ত নয় মাসে গড়িয়েছে। এরই মধ্যে দখলকৃত এলাকার অর্ধেক অংশ হারিয়েছে রাশিয়া।

ক্যালিফোর্নিয়ার একটি ডিফেন্স ফোরামে দেয়া সাক্ষাৎকারে হাইনেস বলেন, এই মুহূর্তে ইউক্রেনের পূর্বাঞ্চল বাখমুত এবং দোনেৎস্ক প্রদেশে সবচেয়ে বেশি যুদ্ধ হচ্ছে। গত মাসে খেরসন থেকে রাশিয়া তার সেনা সরিয়ে নেয়ার পর যুদ্ধের গতি কমে গেছে। আমরা ইতোমধ্যেই যুদ্ধের গতি কিছুটা শ্লথ দেখতে পাচ্ছি। ধারণা করছি আগামী বেশ কয়েক মাস যুদ্ধের অবস্থা এরকমই থাকবে। তিনি জানান, ইউক্রেন এবং রাশিয়া দুপক্ষই শীতের শেষে পাল্টা হামলা চালানোর জন্য নিজেদের প্রস্তুত করছে। তবে সেক্ষেত্রে রাশিয়া নিজেদের কতটা প্রস্তুত করতে পারবে সে বিষয়ে সন্দেহ রয়েছে বলে জানান তিনি।

হাইনেস আরও জানান, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার তথ্যমতে ইউক্রেন যুদ্ধে রাশিয়ান সেনাবাহিনীর কতটা খারাপ অবস্থা পার করছে তার পুরো চিত্র দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে নেই। আমরা দেখছি গোলাবারুদের সংকট, মনোবল হারানো, রশদ সরবরাহে ঘাটতি, সেনাসংখ্যা কমে যাওয়ার মত গুরুতর সমস্যার মুখোমুখি হচ্ছে রাশিয়ান সেনাবাহিনী।

এদিকে ইউক্রেনজুড়ে সম্প্রতি যুদ্ধের কৌশল কিছুটা পরিবর্তন করেছে রাশিয়া। ইউক্রেনের জ্বালানি ও বিদ্যুৎ স্থাপনা লক্ষ্য করে ব্যাপক হামলা চালায় রুশ বাহিনী। এতে অন্ধকারে ডুবে যায় দেশটির বেশকিছু অঞ্চল। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন বহু মানুষ। এবার ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চল দিয়ে নতুন করে অগ্রসর হচ্ছে রুশ সেনারা।

 এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, যুদ্ধক্ষেত্রে কঠিন পরিস্থিতিতে পড়েছে তার সেনারা। শিগগিরই তাদের বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ প্রয়োজন পড়বে বলেও জানান তিনি। জেলেনস্কি আরও দাবি করেন, দক্ষিণাঞ্চলে বড় ধরনের হামলার পাঁয়তারা করছে রাশিয়া। তবে ইউক্রেনীয় সেনারা রুশ বাহিনীর বিরুদ্ধে জয়লাভ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ইউক্রেনজুড়ে গুরুত্বপূর্ণ অবকাঠামোতে হামলা চালিয়েও চলমান যুদ্ধে জয়ের পরিকল্পনা ব্যর্থ হয়েছে পুতিনের। হামলায় বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যাপকভাবে বাধাগ্রস্ত হলেও পরিস্থিতি এখনও কিয়েভের নিয়ন্ত্রণেই আছে বলে মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। চলমান যুদ্ধে পুতিনের কৌশল কাজে আসবে না বলেও দাবি করেন ব্লিঙ্কেন।