১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:৩৪:১০ পূর্বাহ্ন


রাজ্যাভিষেকের আগে সাজছে চার্লসের মুকুট
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-১২-২০২২
রাজ্যাভিষেকের আগে সাজছে চার্লসের মুকুট ফাইল ফটো


‘ক্রাউন জুয়েলসের’ সবচেয়ে গুরুত্বপূর্ণ মুকুট, ‘স্যার এডওয়ার্ডস ক্রাউন’ সরানো হবে প্রদর্শনী থেকে। শনিবার বাকিংহাম প্যালেস থেকে একটি বিবৃতিতে এই কথা জানানো হয়েছে। রাজমুকুটটিতে কিছুটা পরিবর্তন আনতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাজ্যাভিষেক হতে চলেছে ৭৪ বছর বয়সি রাজা তৃতীয় চার্লসের। ৮ মে সেই উপলক্ষে জাতীয় ছুটির দিবস ঘোষণা করা হয়েছে সেখানে। এই অনুষ্ঠানের আগেই সোনার রাজমুকুটটিকে নতুন করে বানিয়ে তোলার পরিকল্পনা করেছে বাকিংহাম প্যালেস। সপ্তদশ শতাব্দীর ওই রাজ মুকুটটি প্রায় এক ফুট উঁচু। সোনার মুকুটটির ওজন প্রায় আড়াই কেজি। বেগুনি টুপির উপরে বসানো রয়েছে মুকুটটি। চুনি, পান্না, নীলা, পোখরাজ-সহ প্রচুর বহুমূল্য পাথর দিয়ে সজ্জিত এই মুকুটটি।

জানা গিয়েছে, ১৬৬১ সালে রাজমুকুটটি তৈরি করা হয় এডওয়ার্ড দ্য কনফেসরের জন্য। তখন আরও ভারী ছিল সেটি। তাঁর রাজত্বের পরে মুকুটটি রাজ্যাভিষেকের জন্যই রেখে দেওয়া হয়। পরের রাজাদের জন্য সেটিকে আর একটু হালকা করার পরিকল্পনাও করা হয়। খানিকটা ভার কমিয়ে ১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেকে ব্যবহৃত হয় রাজমুকুটটি। রানি দ্বিতীয় এলিজ়াবেথ তাঁর রাজ্যাভিষেকের সময়ে, ১৯৫৩সালে এটি পরেছিলেন। ৮ সেপ্টেম্বর, ৯৬ বছর বয়সে রানি দ্বিতীয় এলিজ়াবেথের মৃত্যু হয়। রানির ৭০ বছরের রাজত্বের পরে ক্ষমতায় আসেন রাজা তৃতীয় চার্লস।