২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৮:১৪:৩৩ পূর্বাহ্ন


চশমা পড়ার ফলে নাকের দুপাশে দাগ দূর করার সহজ উপায়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২২
চশমা পড়ার ফলে নাকের দুপাশে দাগ দূর করার সহজ উপায় ফাইল ফটো


মুখে দাগ পড়লে তা দেখতে মোটেও সুন্দর লাগে না। কিছু দাগ হয় ব্রণ কিংবা র‌্যাশের কারণে। কিছু দাগ হয় রোদে পোড়ার কারণে। এর বাইরেও মুখে দাগ পড়তে পারে। আর তা হলো চশমার দাগ। যারা নিয়মিত চশমা পরেন তাদের কাছে এই দাগ অপরিচিত নয়। নাকের দুই পাশে অস্বস্তিকর এই দাগ মুখের সৌন্দর্য কমিয়ে দেয় অনেকখানি। দীর্ঘদিন ধরে চশমা পরছেন এমন মানুষেরা এই সমস্যার সঙ্গে পরিচিত। আর এই দাগ এতটাই নাছোড়বান্দা যে মেকআপ-কনসিলারেও ঢাকা পড়ে না। দিনের পর দিন একই জায়গায় চশমার চাপ পড়ায় ত্বকে এই দাগ পড়ে। আগেভাগে দূর না করলে পরবর্তীতে তা স্থায়ীভাবে আসন গেড়ে বসে যায়।

আপনি হয়তো ভাবতে পারেন, চশমা পরলে এমন দাগ তো হবেই! কিন্তু চশমা পরার মানে এই নয় যে নাকের দুই পাশে দাগ নিয়ে ঘুরতে হবে। শুধু প্রয়োজন একটুখানি প্রচেষ্টা। আর তাতেই নাকের দুই পাশের দাগ হালকা হতে শুরু করবে। আপনি যদি এমন সমস্যায় ভুগে থাকেন তবে সমাধান জেনে নেয়া প্রয়োজন।

শসার ব্যবহার: শসা খেলে ত্বক সুন্দর থাকে একথা সবারই জানা। খাওয়ার পাশাপাশি ত্বকে ব্যবহারও করা যায় শসা। নিয়মিত শসার রস ব্যবহার করলে সহজেই ত্বকের দাগ তুলে ফেলা সম্ভব। শসার রস বের করে দাগের জায়গায় ব্যবহার করতে পারেন বা শসার টুকরোও ব্যবহার করতে পারেন। যেভাবেই ব্যবহার করুন না কেন, দাগ দূর হবে। তবে প্রতিদিন ব্যবহার করতে হবে।

দাগ দূর করবে অ্যালোভেরা: ত্বকের দাগ দূর করার ক্ষেত্রে অ্যালোভেরার ব্যবহার বেশ পরিচিত। সব দাগের মতো চশমার কারণে পড়া দাগও দূর করে এই অ্যালোভেরা। একটি তাজা অ্যালোভেরার পাতা কেটে ভেতরের জেলটুকু বের করে নিন। সেই জেল দাগের উপর মেখে সারারাত রেখে দিতে হবে। সকালে পরিষ্কার জলেতে ধুয়ে ফেলতে হবে। এভাবে টানা এক মাস ব্যবহার করলে উপকার পাবেন।

কমলার খোসার ব্যবহার: কমলার খোসা ত্বকের যত্নে বেশ কার্যকরী। কমলা খাওয়ার পর এর খোসা শুকিয়ে রেখে দেবেন। সেই শুকনো খোসা গুঁড়া করে রূপচর্চার কাজে ব্যবহার করতে পারেন। নাকের দুই পাশের দাগ দূর করতেও সাহায্য করবে কমলার খোসা। আধ চা চামচ কমলার খোসার গুঁড়া নিন। তার সঙ্গে মেশান সামান্য দুধ। এবার সেই মিশ্রণ ব্যবহার করুন দাগের উপর। মিনিট বিশেক পরে পরিষ্কার জলেতে ধুয়ে ফেলবেন। নিয়মিত এভাবে ব্যবহার করলে দাগ মিলিয়ে যাবেই দ্রুতই।

লেবুর রসও কার্যকরী: দাগ তাড়াতে দারুণ কার্যকরী হলো লেবুর রস। সামান্য লেবুর রস নিয়ে দাগের জায়গায় হালকা করে লাগিয়ে নিন। এভাবে দশ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলবেন। প্রতিদিন গোসলের আগে এটি ব্যবহার করতে পারেন। ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য লেবুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন।

দাগ তাড়াবে আলুর রস: ত্বকের দাগ দূর করতে আলুর রস বেশ কার্যকরী। দাগ হালকা করার পাশাপাশি এটি ত্বকের মৃত কোষও দূর করে। ফলে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। একটি ছোট আলু কুরিয়ে রসটুকু বের করে নিন। এবার দাগের উপর ব্যবহার করুন। মিনিট দশেক পরে ঠান্ডা জলেতে দিয়ে ধুয়ে ফেলবেন। এভাবে প্রতিদিন ব্যবহার করলে মিলবে উপকার।