২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৩৭:৩১ পূর্বাহ্ন


৩ উপাদানে মাথার খুশকি প্রতিরোধ হবে আয়ুর্বেদে
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১৫-১২-২০২২
৩ উপাদানে মাথার খুশকি প্রতিরোধ হবে আয়ুর্বেদে ৩ উপাদানে মাথার খুশকি প্রতিরোধ হবে আয়ুর্বেদে


নারী-পুরুষ নির্বিশেষে এই মরসুমে সকলেই যে সমস্যায় ভোগেন, সেটি হল খুশকি। আবহাওয়ার কারণে হোক বা জিনগত কারণেই হোক, গাঢ় রঙের পোশাকে খুশকি ঝরে পড়লে সমস্ত সাজই মাটি হবে। শুধু তা-ই নয় সারা ক্ষণ মাথার ত্বক থেকে মৃত কোষের সঙ্গে প্রতিদিন বেশ কয়েক গাছা চুলও উঠে আসবে। নিয়মিত মাথা পরিষ্কার না করা, অতিরিক্ত গরম জলে মাথা ধোওয়া ইত্যাদি নানা কারণেই মাথায় খুশকি হতে পারে। খুশকি দূর করতে পারে এমন নানা রকম প্রসাধনী ব্যবহার করে দেখতেই পারেন। তবে এই সব প্রসাধনীর ফল সাময়িক। তাই খুশকি থেকে মুক্তি পেতে ভরসা রাখতে হবে আয়ুর্বেদের উপর।

প্রথমে একটি বাটিতে এক চামচ দই, ৫-৬টি কারিপাতা এবং সামান্য একটু আদা নিয়ে এক সঙ্গে বেটে নিন। এই মিশ্রণ মাথায় মেখে রাখুন অন্তত পক্ষে আধ ঘণ্টা। কারিপাতা না পেলে বাজার থেকে কারিপাতার গুঁড়ো কিনেও ব্যবহার করতে পারেন।

বিশেষজ্ঞরা বলছেন, দইয়ের অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ চুলে যে কোনও রকমের সংক্রমণের হাত থেকে রক্ষা করে। দই প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও কাজ করে। কারিপাতা ত্বকের প্রদাহ কমাতেও সাহায্য করে। ত্বকে কোনও রকম ছত্রাকজনিত সংক্রমণের হাত থেকে রক্ষা করে আদার অ্যান্টি-ব্যাক্টেরিয়াল যৌগ।