২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:১৮:৫৩ অপরাহ্ন


সেরা তিনে থেকে বিশ্বকাপ শেষের সুযোগ ক্রোয়েশিয়া-মরক্কোর
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৭-১২-২০২২
সেরা তিনে থেকে বিশ্বকাপ শেষের সুযোগ ক্রোয়েশিয়া-মরক্কোর ফাইল ফটো


কাতার বিশ্বকাপের শুরু থেকে একের পর এক চমক দেখিয়েছে মরক্কো। স্পেন-পর্তুগালের মতো জায়ান্টদের পেছনে ফেলে বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গিয়েছিলো অ্যাটলাস লায়ন্সরা। বিশ্বকাপ ইতিহাসে আফ্রিকার প্রথম দেশ হিসেবে শেষচারে উঠেছিলো মরক্কানরা। তবে ফাইনালে ওঠার স্বপ্নটা আর পুরণ হয়নি তাদের। সেমিফাইনালে ফ্রান্সের কাছে হেরে ইতি হয়েছে স্বপ্নযাত্রার। তবে তাদের সামনে সুযোগ রয়ে গেছে বিশ্বকাপ থেকে অন্তত তৃতীয় স্থান অর্জন করে দেশে ফেরার। তৃতীয় স্থান নির্ধারণীর সেই লড়াইয়ে আজ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে মরক্কো।

বাংলাদেশ সময় আজ রাত ৯টায় খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে মরক্কো ও ক্রোয়েশিয়া। সেমিফাইনালে ফ্রান্সের কাছে যেমন মরক্কোর স্বপ্নযাত্রার সমাপ্তি হয়েছে তেমন আর্জেন্টিনার কাছে হেরে টানা দ্বিতীয় বিশ্বকাপের ফাইনাল খেলার সুযোগ হারিয়েছে ক্রোয়েটরা। গত আসরের রানার্স-আপদের সামনেও আজ সুযোগ থাকছে বিশ্বকাপের তৃতীয় হওয়ার।

বিশ্বকাপের আসরে শীর্ষ তিনে থেকে দেশে ফেরার সুযোগ হাতছাড়া করতে চাইবে না কোন দলই। আর সে কারণেই গতবারের রানার্স-আপ ও এবারের বিশ্বকাপে একাধিক চমকের জন্ম দেওয়া উজ্জীবিত মরক্কোর মধ্যে একটি জমাট লড়াইয়ের আশা করছে পুরো ফুটবল বিশ্ব।

 জ্লাটকো দালিচের দল সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়ে ফাইনালের টিকিট পায়নি। অন্যদিকে অ্যাটলাস লায়ন্সরা বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের সাথে আরেক সেমিতে দুর্দান্ত লড়াই করে শেষ পর্যন্ত ২-০ গেলে পরাজিত হয়ে স্বপ্নের ফাইনালে যেতে পারেনি।

 বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডার হিসেবে নিজেকে প্রমাণ করা ক্রোয়েশিয়ার জোসকো ভার্ডিওল আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে আটকাতে পারেননি। যদিও আসরে আরবি লিপজিগের এই তরুণের পারফরম্যান্স ইতোমধ্যেই ইউরোপে তাকে অন্যতম চাহিদাসম্পন্ন ডিফেন্ডারে পরিণত করেছে। আগামী মৌসুমে যেকোন শীর্ষ দলই তাকে দলে পেতে আগ্রহী হয়ে উঠবে।

সেমিফাইনালে মেসির পেনাল্টি থেকে প্রথম এগিয়ে যায় আর্জেন্টিনা। এরপর জুলিয়ান আলভারেজের একক প্রচেষ্টায় যে গোলটি হয়েছে তা বিশ্বকাপের অন্যতম সেরা গোলের তকমা পেয়ে গেছে। আর্জেন্টিনার তৃতীয় গোলটিও এসেছে আলভারেজের কাছ থেকে, ডানদিক থেকে তকে দুর্দান্তভাবে বলের যোগান দিয়েছেন মেসি। আর এতেই টানা দ্বিতীয়বারের মত ফাইনালে যাবার স্বপ্নভঙ্গ হয়েছে ক্রোয়েটদের।

  সেমিফাইনালে ফ্রান্সের থিও হার্নান্দেজের করা প্রথম গোলটির আগে ওয়ালিদ রেগ্রাগুইয়ের দল আগের ছয় ম্যাচে কোন গোল হজম করেনি। বুপ্রথম সেমিফাইনালে মাত্র পাঁচ মিনিটেই তারা গোল হজম করেছিল। তবে ২০১০ সালে স্পেনের পর প্রথম দল হিসেবে বিশ্বকাপের এক আসরে টানা পাঁচ ম্যাচে গোল হজম না করার রেকর্ড গড়েছে মরক্কো।

এর আগে গ্রুপ-এফ’এ প্রথম ম্যাচে ক্রোয়েশিয়া ও মরক্কো একে অপরের মুখোমুখি হয়েছিলো। গোলশুন্য ড্র দিয়ে ম্যাচটি শেষ করে তারা আসর শুরু করে দু'দল।

আর্জেন্টিনার বিরুদ্ধে হেরে যাওয়া সেমিফাইনালের পরই নজুরি পিছু ছাড়েনি ক্রোয়েশিয়া শিবিরের। ৫০ মিনিটে মধ্যমাঠ থেকে মার্সেলো ব্রোজোভিচকে উঠিয়ে নেওয়া হয়। তিনি মোটেই স্বস্তিবোধ করছিলেন না। আজকের ম্যাচে তার খেলা নিয়ে বেশ শঙ্কা রয়েছে। ২০ বছর বয়সী সেন্টার-ব্যাক ভার্ডিওলকে পায়ের ব্যাথার কারনে ইনজেকশন পর্যন্ত নিতে হয়েছে।

দালিচ ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে শতভাগ ফিট না থাকা খেলোয়াড়দের নিয়ে তিনি কোন ধরনের ঝুঁকি নিবেন না। ব্রোজোভিচের স্থানে মধ্যমাঠে লোভরো মায়ের ও ক্রিস্টিয়ান জাকিচ প্রস্তুত রয়েছেন। তবে আরেক হাই রেটেড সেন্টার-ব্যাক জোসিপ সুটালোও গাভাডিওলের স্থানে খেলতে পারেন। অভিজ্ঞ ইভান পেরিসিচ তার জায়গা ধরে রেখেছেন। বিশ্বকাপে ক্রোয়েশিয়ার হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষস্থান লাভের আশা এখনো করে যাচ্ছেন তিনি। এদিকে, আগুয়ের্ড, মাজারাওয়ি ও সেইস প্রত্যেকেই ইনজুরি কাটিয়ে সুস্থ হয়ে ওঠায় রেগ্রাগুই আছেন দুঃশ্চিন্তামুক্ত।