২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৫৪:৫২ অপরাহ্ন


ভয়াবহ দাবানলের কবলে চিলি
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৭-১২-২০২২
ভয়াবহ দাবানলের কবলে চিলি ভয়াবহ দাবানলের কবলে চিলি


ভয়াবহ দাবানলের কবলে লাতিন আমেরিকার দেশ চিলি। রাজধানী সান্তিয়াগো ও মধ্যাঞ্চলীয় আরেকটি শহরের ১৭ হাজার একর বনভূমি এরই মধ্যে পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অর্ধশত ঘরবাড়ি। এ অবস্থায় নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে হাজারো বাসিন্দাকে। খবর রয়টার্সের।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, লাতিন আমেরিকার দেশ চিলির রাজধানী সান্তিয়াগোর অবস্থা ভয়াবহ। শহরটির বিভিন্ন অংশের বনাঞ্চলে দাউ দাউ করে আগুন জ্বলছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) সেখানে জারি হয়েছে জনস্বাস্থ্যবিষয়ক সতর্কতা।

দেশটির আবহাওয়া বিভাগ জানায়, দাবানলের প্রভাবে চলতি বছরের সর্বাধিক তাপমাত্রা দেখছে চিলির রাজধানী, যা ১১১ বছরের মধ্যে তৃতীয়। পার্শ্ববর্তী কুরাকাভি শহরে পুড়ে গেছে ১ হাজার ৭০০ হেক্টর এলাকা। ধোঁয়ায় ছেয়ে আছে পুরো অঞ্চল।

একই অবস্থা দেশটির মধ্যাঞ্চলীয় ভ্যালপারাইসো শহরেরও। শুক্রবার থেকে শুরু হওয়া দাবানলে সান্তিয়াগো ও ভ্যালপারাইসোর অন্তত ১৭ হাজার একর বনভূমি পুড়ে ছাই হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অর্ধশত ঘরবাড়ি। দাবানল থেকে বাঁচতে হাজারেরও বেশি বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে দমকল বাহিনী।

দেশটির ন্যাশনাল ফরেস্ট্রি করপোরেশন জানায়, মধ্যাঞ্চলে অন্তত ১৮টি স্থানে আগুন জ্বলছে। ভালপারাইসো অঞ্চলে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কায় সরিয়ে নেয়া হয়েছে স্থানীয়দের। চরম ঝুঁকিতে বন্যপ্রাণীরা। আগুন নিয়ন্ত্রণে লড়ছে ফায়ার সার্ভিসের কয়েকশ’ সদস্য। পাঠানো হয়েছে নতুন টিম।

এ ছাড়া লোকালয়ে আগুন ছড়িয়ে পড়া ঠেকাতে প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন দমকলকর্মীরা। তবে বিমান ও হেলিকপ্টার থেকে পানি ছিটিয়েও পুরোপুরি নেভানো যায়নি। তীব্র বাতাস আর শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে বলে জানিয়েছে দমকল বাহিনী। এ অবস্থায় অঞ্চলটির আশপাশের বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া বিভাগ।