১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৮:০৯:৫২ অপরাহ্ন


ফাইনালে গোল করতেই বিশ্বকাপে নতুন কীর্তি গড়লেন মেসি
ক্রিড়া ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৯-১২-২০২২
ফাইনালে গোল করতেই বিশ্বকাপে নতুন কীর্তি গড়লেন মেসি ফাইনালে গোল করতেই বিশ্বকাপে নতুন কীর্তি গড়লেন মেসি


ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে গোল করতেই বিশ্বকাপে একটি রেকর্ড করে ফেললেন লিয়োনেল মেসি। কাতারে বিশ্বের প্রথম ফুটবলার হিসাবে প্রতিযোগিতার সব পর্বে গোল করার নজির গড়লেন আর্জেন্টিনার অধিনায়ক।

একটি বিশ্বকাপের সব পর্বে গোল করার নজির বিশ্বের কোনও ফুটবলারের ছিল না। ফুটবল জীবনের শেষ বিশ্বকাপ খেলতে নেমে সেটাই করে দেখালেন মেসি। গ্রুপ পর্বে সৌদি আরব এবং মেক্সিকোর বিরুদ্ধে গোল করেছিলেন তিনি। তারপর প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়া, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস, সেমিফাইনালে ক্রোয়েশিয়া এবং ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধেও গোল করলেন মেসি। গ্রুপে পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি নষ্ট না করলে একটি বিশ্বকাপের সব ম্যাচে গোল করার কৃতিত্ব অর্জন করতে পারতেন তিনি।

ফাইনালে গোল করার সঙ্গে সঙ্গে বিশ্বকাপ এবং কোপা আমেরিকা মিলিয়ে মেসির গোল সংখ্যা হল ২৬। ব্রাজিলের রোনাল্ডোর দখলে ছিল এই দুই প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ ২৫টি গোল করার রেকর্ড। তাঁর সেই রেকর্ড ভেঙে দিলেন মেসি।

এ ছাড়া বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি গোলে অবদান রাখলেন মেসি। ১৩টি গোল করলেন। ৮টি গোলের ক্ষেত্রে সাহায্য করলেন সতীর্থদের। সব মিলিয়ে বিশ্বকাপে মোট ২১টি গোলে অবদান রাখলেন মেসি।