২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:১৭:৪৩ পূর্বাহ্ন


যে ৪ বাক্য আল্লাহর কাছে সর্বাধিক প্রিয়
ধর্ম ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২১-১২-২০২২
যে ৪ বাক্য আল্লাহর কাছে সর্বাধিক প্রিয় ফাইল ফটো


মানুষ আল্লাহর জিকির করবে; সব সময় তাঁর তাসবিহ-তাহলিল, প্রশংসা ও গুণগান করবে- এমনটিই তাঁর চাওয়া। তিনি কোরআনে পাকে মানুষকে উদ্দেশ্য করে এ নির্দেশিই দিয়েছেন এভাবে- ‘হে ঈমানদারগণ! তোমরা আল্লাহ তাআলাকে বেশি বেশি স্মরণ কর।’ (সুরা আহযাব : আয়াত ১৪)

হাদিসের বর্ণনায় ৪টি বাক্য আল্লাহ তাআলার কাছে সবচেয়ে প্রিয়। তিনি এ তাসবিহ পড়লে খুবই খুশি হন। জিকির-আজকারের ফজিলত বর্ণনা থেকে তা সুস্পষ্ট। হাদিসে পাকে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আমার ‘সুবহানাল্লাহ’, ‘আলহামদুলিল্লাহ’, ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ ও ‘আল্লাহু আকবার’ বলা সারা দুনিয়া অপেক্ষাও আমার কাছে প্রিয়। (মুসলিম)

হাদিসে উল্লেখিত সারা দুনিয়া থেকে প্রিয় বলার দ্বারা উদ্দেশ হলো- দুনিয়া ও দুনিয়ার সব সম্পদ থেকে প্রিয়। হজরত ইবনে হাজার আসকালানি রহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘এর মর্মার্থ হলো- অধিক সাওয়াবের দিক থেকে দুনিয়ার অস্ত, উদয় ও ধ্বংস থেকে অধিক প্রিয়।

হাদিসের অন্য বর্ণনায় এসেছে-

হজরত সামুরা ইবনে জুনদুব রাদিয়াল্লাহু আনহু বলেছেন, ‘শ্রেষ্ঠ বাক্য হচ্ছে ৪টি-

سُبْحَانَ الله – اَلْحَمْدُ للهِ – لَا اِلَهَ اِلَّا الله – اَللهُ اَكْبَر

উচ্চারণ : সুবহানাল্লাহি; আলহামদুলিল্লাহি; লা ইলাহা ইল্লাল্লাহু; আল্লাহু আকবার।

অর্থ : ‘আল্লাহ পবিত্র; আল্লাহর জন্য প্রশংসা; আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই এবং আল্লাহ সর্বাপেক্ষা মহান।’

অন্য বর্ণনায় এসেছে, ‘উল্লেখিত ৪টি বাক্য আল্লাহর কাছে সর্বাধিক প্রিয়। এর যে কোনোটি তুমি বলবে তোমার কোনো ক্ষতি হবে না। (মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়া ও পরকালের সফলতা পেতে ছোট ছোট বাক্যের সহজ তাসবিহগুলো সব সময় পড়ার তাওফিক দান করুন। আমিন।