১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:০৪:৪২ পূর্বাহ্ন


ইইউতে শীর্ষ ১০ পোশাক সরবরাহকারীর মধ্যে বাংলাদেশের সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২২-১২-২০২২
ইইউতে শীর্ষ ১০ পোশাক সরবরাহকারীর মধ্যে বাংলাদেশের সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন ফাইল ফটো


ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ ১০ পোশাক সরবরাহকারীর মধ্যে বাংলাদেশ সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে। উল্লেখযোগ্য প্রবৃদ্ধিসহ অন্য দেশগুলো হলো: কম্বোডিয়া ৪১.০৮ শতাংশ, ইন্দোনেশিয়া ৩৩.৪৬ ও পাকিস্তান ৩০.৭৬ শতাংশ।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল স্বাক্ষরিত এক বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়।

ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ‘ইউরোস্ট্যাট’ ২০২২ সালের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পোশাক আমদানির সবশেষ পরিসংখ্যান প্রকাশ করেছে।

পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালের একই সময়ের তুলনায় উল্লিখিত সময়কালে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি ৪৩.২১ শতাংশ বেড়ে ১৭.৫৬ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যেখানে বিশ্ব থেকে তাদের আমদানি ২৭.৮৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আগের মতোই বাংলাদেশ ২২.৫৬ শতাংশ শেয়ার নিয়ে ইউরোপে পোশাক আমদানিতে দ্বিতীয় বৃহত্তম উৎস এবং চীন ২৯.০৪ শতাংশ শেয়ার নিয়ে শীর্ষে রয়েছে।

ইইউ ২০২২ সালের প্রথম নয় মাসে চীন থেকে ২২.৫৯ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে, যেখানে বছরওয়ারি প্রবৃদ্ধি ছিল ২৫.১৯ শতাংশ। তৃতীয় বৃহত্তম পোশাক আমদানির উৎস তুরস্ক থেকে ইইউর আমদানি ৯.১৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ১৪.৮৬ শতাংশ।

অন্যদিকে, ভারত থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি বেড়েছে ১৫.৮৫ শতাংশ।