২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৪৫:৪৬ পূর্বাহ্ন


২০২৩ সালে আসছে গুগল ক্রোম এ নতুন ৩ নিয়ম
ইব্রাহীম হোসেন সম্রাট:
  • আপডেট করা হয়েছে : ২৩-১২-২০২২
২০২৩ সালে আসছে গুগল ক্রোম এ নতুন ৩ নিয়ম ফাইল ফটো


২০২২ সাল শেষ হতে আর মাত্র কয়েকটা দিন বাকি। এর পর জানুয়ারি থেকে দেশজুড়ে যুক্ত হচ্ছে ৩টি নতুন নিয়ম। এই নতুন নিয়মগুলির আওতায় গুগল সহ বেশ কয়েকটি প্রযুক্তি বান্ধব (টেক ফ্রেন্ডলি) পরিষেবা অন্তর্ভুক্ত থাকবে। তাই নতুন বছর শুরু হওয়ার আগে-ভাগেই এগুলি সকলের জেনে রাখা উচিত, অন্যথায় ব্যবহারকারীদের বেশ ঝামেলায় পড়তে হতে পারে। তাই ইউজারদের সুবিধার্থে এই প্রতিবেদনে আমরা আসন্ন বছরে যুক্ত হতে চলা তিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নিয়মের কথা আপনাদেরকে জানাতে চলেছি।

যে সকল ল্যাপটপে আর কাজ করবে না, গুগল ক্রোম

গুগল ঘোষণা করেছে যে, তারা ২০২৩ সালের জানুয়ারি থেকে উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮.১ এর জন্য নতুন ক্রোম ভার্সনটির সাপোর্ট বন্ধ করবে। অর্থাৎ সোজা কথায় বললে, উইন্ডোজ ৭ এবং ৮.১ ভার্সনের ল্যাপটপগুলিতে আর ক্রোম ব্রাউজারের নতুন আপডেট পাওয়া যাবে না। জানা গিয়েছে, উইন্ডোজ ৭ এবং ৮.১-এর জন্য অফিসিয়ালি সাপোর্ট ফেব্রুয়ারি ৭, ২০২২-এ বন্ধ করা হবে। ফলে যারা এই মূহূর্তে উক্ত ভার্সনগুলির পুরোনো ল্যাপটপ ব্যবহার করছেন, তাদের সতর্ক হওয়া একান্ত আবশ্যক।

কার্ড মারফত পেমেন্টের ক্ষেত্রে কার্ড নম্বর এবং কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখএন্টার করতে হবে

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে গুগল কার্ড নম্বর এবং কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখের মতো ডিটেইলসগুলি সেভ করবে না। এমত পরিস্থিতিতে ১ জানুয়ারির পর ম্যানুয়্যালি অনলাইন পেমেন্ট করতে হলে কার্ড নম্বরের পাশাপাশি সেটির এক্সপায়ারি ডেটও মনে রাখতে হবে ইউজারদের। আসলে আরবিআই এর নির্দেশিকা মেনেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে, যাতে অনলাইন পেমেন্টকে পূর্বেও তুলনায় আরও অধিক পরিমাণে সুরক্ষিত এবং নিরাপদ করা যায়।

বন্ধ হয়ে যাবে গুগল-এর স্টাডিয়া গেমিং সার্ভিস

গুগল আগামী বছর থেকে তাদের ক্লাউড গেমিং সার্ভিস স্টাডিয়া বন্ধ করে দিচ্ছে। ২০২৩ সালের ১৮ জানুয়ারি পর্যন্ত প্লেয়ারদের জন্য এই পরিষেবা চালু থাকবে। তাই গুগল স্টোর এর মাধ্যমে কেনা সমস্ত স্টাডিয়া হার্ডওয়্যার, সেইসাথে স্টাডিয়া স্টোর থেকে কেনা সমস্ত গেম এবং অ্যাড-অন সামগ্রী ইউজারদেরকে ফিরিয়ে দেবে গুগল। টেক জায়েন্টটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, যেহেতু স্টাডিয়া খুব একটা জনপ্রিয় নয়, তাই এটিকে বন্ধ করে দেওয়া হচ্ছে।