২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:১১:০৮ পূর্বাহ্ন


যুক্তরাষ্ট্রে আর্কটিক ঝড়ের কবলে ২০ কোটি মানুষ, মৃত ১২
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-১২-২০২২
যুক্তরাষ্ট্রে আর্কটিক ঝড়ের কবলে ২০ কোটি মানুষ, মৃত ১২ ফাইল ফটো


যুক্তরাষ্ট্রে ভয়াবহ আর্কটিক ঝড়ের কবলে পড়ে ভুগছেন দেশটির অন্তত ২০ কোটি মানুষ। এরই মধ্যে প্রবল ঠান্ডায় মারা গেছেন অন্তত ১২ জন। ঝড়ের কারণে কেবল শুক্রবারই বিদ্যুৎবিহীন ছিলেন ১৫ লাখ মানুষ এবং একদিনে বাতিল করা হয়েছে ৮ হাজারেরও বেশি ফ্লাইট।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটায় বিদ্যুৎ এবং জ্বালানি তেল কোনোটাই না থাকার কারণে ঊষ্ণতার তালাশে কাপড় পোড়াচ্ছেন স্থানীয় আদিবাসীরা। প্রায় একই অবস্থা কানাডার অন্টারিও এবং কুইবেক প্রদেশের। এরই মধ্যে এই দুই প্রদেশে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে কয়েক লাখ পরিবার।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, এই ঝড়ের ব্যাপ্তি প্রায় ৩ হাজার ২০০ কিলোমিটার। অধিকাংশ এলাকায়ই তাপমাত্রা শূন্য ডিগ্রির নিচে চলে গেছে। 

বৈশ্বিক ফ্লাইটের হিসাব রাখা অনলাইন প্ল্যাটফর্ম ফ্লাইটঅ্যাওয়ার জানিয়েছে, প্রবল ঠান্ডা এবং তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ এবং বিদেশি ফ্লাইট মিলিয়ে স্রেফ একদিনে (শুক্রবার) ৮ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। 

এদিকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, আর্কটিক ঝড়ের প্রভাবে দেশটিতে গড় তাপমাত্র নেমে যেতে পারে মাইনাম ৪০ থেকে ৫৬ ডিগ্রি সেলিয়াসের ঘরে। এই ঝড় ভয়াবহ ঠান্ডা বয়ে আনবে যা জীবনযাত্রাকে ঝুঁকির মুখে ফেলতে পারে।

মার্কিন আবহাওয়া বিভাগ দেশটিতে শীতকালীন আবহাওয়া সতর্কবার্তা জারি করেছে। এক বিবৃতিতে মার্কিন আবহাওয়া বিভাগ বলেছে, ‘বাতাসের তাপমাত্রা ‍উল্লিখিত মাত্রায় কমে গেলে সেক্ষেত্রে সতর্কতা অবলম্বন না করা হলে পাঁচ মিনিটেরও কম সময়েরে মধ্যে যেকোনো ব্যক্তি ঠান্ডায় জমে যেতে পারে। এবং হাইপোথার্মিয়া ও দীর্ঘায়িত ঠান্ডার প্রভাবে মৃত্যুও হতে পারে।’