২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৫১:৩৪ অপরাহ্ন


ফেসবুক মেসেঞ্জারে আসছে বড় চমক
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১১-০২-২০২২
ফেসবুক মেসেঞ্জারে আসছে বড় চমক ফেসবুক মেসেঞ্জারে আসছে বড় চমক


বন্ধুবান্ধব কিংবা অফিসের সহকর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের মতোই জনপ্রিয় ফেসবুক মেসেঞ্জারও। তবুও প্রতি মুহূর্তে কী করে তাকে আরও আকর্ষণীয় করে তোলা যায় তা নিয়ে ভাবনাচিন্তা করে চলেছে মেটা। এবার জানা গেল, মেসেঞ্জারে নতুন নতুন আরও ফিচার আনছে মার্ক জুকারবার্গের সংস্থা।

এর মধ্যে রয়েছে স্প্লিট পেমেন্টস কিংবা ভ্যানিশিং মেসেজের মতো নানা ফিচার। বাড়ছে ভয়েস মেসেজেরও সময়কাল। তবে আপাতত কেবল আমেরিকাতেই চালু হচ্ছে এ ফিচারগুলো। ধীরে ধীরে অন্য দেশেও তা ছড়িয়ে পড়বে।

জেনে নেওয়া যাক কী কী নয়া ফিচার আনা হচ্ছে। একটি ব্লগ পোস্টে সংস্থার পক্ষে জানানো হয়েছে, আপাতত আমরা আমেরিকার আইওএস ও অ্যান্ড্রয়েড ফোন ইউজারদের জন্য স্প্লিট পেমেন্ট চালু করছি। পাশাপাশি রেকর্ডিংয়ের নিয়ন্ত্রণসহ ভয়েস মেসেজ এবং ডিসঅ্যাপেয়ারিং মেসেজও আনা হবে।

কী এ স্প্লিট পেমেন্ট? এ ফিচারের নামকরণ থেকেই পরিষ্কার, ফেসবুকের কোনো চ্যাট গ্রুপের সদস্যরা রেস্তরাঁর বিল পে করতে চাইলে এ ফিচারের সাহায্যে করতে পারবেন। ফলে তাদের কেবল নিজের ভাগের অংশটুকুই দিতে হবে। সাধারণত বন্ধুরা কিংবা ঘনিষ্ঠ মানুষরা দল বেঁধে কোথাও খেতে গেলে বিল নিজেদের মধ্যে ভাগ করেই তা মিটিয়ে দেন। সেই কাজই অনায়াসে করা যাবে এ ফিচারের সাহায্যে।

আরও একটা বড় চমক ভয়েস রেকর্ড ফিচারে। এ ফিচার তো আগে থেকেই রয়েছে। কিন্তু এবার এর দৈর্ঘ্য বাড়িয়ে করা হয়েছে ৩০ মিনিট। কেবল তাই নয়, ইচ্ছেমতো সেই বার্তাকে পজ করে পরে আবার বাকি কথা বলার সুযোগ থাকছে। পাশাপাশি সেটি রেকর্ড করার পর প্রিভিউ করে নেওয়া যাবে পাঠানোর আগে। পছন্দ না হলে ডিলিটও করা যাবে।

সেই সঙ্গে আনা হচ্ছে ভ্যানিশ মোডও। অনেকটাই হোয়াটসঅ্যাপের মতোই চাইলে, সেই বার্তাগুলোকে এমন ভাবে পাঠানো সম্ভব, যাতে তা গ্রাহক পড়ার পর নিজে থেকেই মুছে যায়। কেবল লিখিত টেক্সটই নয়, মিম, জিআইএফ, স্টিকার বা কোনো রিঅ্যাকশনও একই ভাবে ভ্যানিশিং মোডে পাঠানো যাবে।

এর আগে স্ক্রিনশট ডিটেকশন, মেসেজ রিঅ্যাকশনের মতো নানা ধরনের নতুন ফিচারের কথা শোনা যাচ্ছিল। এবার এর সঙ্গে যুক্ত হচ্ছে এ নতুন ফিচারগুলো। মনে করা হচ্ছে, এর ফলে মেসেঞ্জার ব্যবহারের অভিজ্ঞতা অনেকটাই বদলে যেতে চলেছে। সূত্র: সংবাদ প্রতিদিন

রাজশাহীর সময় / এম জি