২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:৫৮:৫৭ পূর্বাহ্ন


চীনের এক শহরে দিনে ৫ লাখের বেশি লোক কোভিডে আক্রান্ত
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৪-১২-২০২২
চীনের এক শহরে দিনে ৫ লাখের বেশি লোক কোভিডে আক্রান্ত চীনের এক শহরে দিনে ৫ লাখের বেশি লোক কোভিডে আক্রান্ত


চীনের কিংডাও শহরে প্রতিদিনই পাঁচ লাখের বেশি কোভিডে আক্রান্ত হচ্ছেন। সিনিয়র এক স্বাস্থ্য কর্মকর্তা এ কথা জানান। দেশটির সরকারি পরিসংখ্যানে যে আসল তথ্য উঠে আসছে না সীমিত হলেও তার ব্যতিক্রমী ও দ্রুত স্বীকারোক্তিতে তা প্রমাণিত হলো।

পৌরসভার স্বাস্থ্য প্রধানের উদ্ধৃতি দিয়ে কিংডাওয়ের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নিউজ আউটলেটে বলা হয়েছে, পূর্বাঞ্চলীয় শহরটিতে একদিনে চার লাখ ৯০ হাজার থেকে পাঁচ লাখ ৩০ হাজার লোক করোনায় আক্রান্ত হচ্ছে।

এতে আরও বলা হয়েছে, এক কোটি লোকের উপকূলীয় শহরটিতে সংক্রমণ আরও বাড়বে। আগামী সপ্তাহান্তে এখানে ১০ শতাংশ সংক্রমণ বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

আরও কিছু পত্রপত্রিকা সংবাদটি শেয়ার করেছে। তবে ‘স্যাটার ডে মর্নিং’ আক্রান্তের সংখ্যা কমিয়ে সংবাদটি প্রকাশ করেছে।

এদিকে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন শনিবার বলেছে, দেশজুড়ে গতকাল চার হাজার ১০৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। নতুন করে কারো মৃত্যু হয়নি।

শাংডং প্রদেশে কেবলমাত্র ৩১ জন করোনায় আক্রান্ত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। কিংডাও এই প্রদেশেই অবস্থিত।

উল্লেখ্য, করোনা নিয়ন্ত্রণে চীন শূন্য কোভিড নীতি ঘোষণা করেছিল। কিন্তু সম্প্রতি আন্দোলনের মুখে সরকার এ নীতি থেকে পিছু হটে।

দেশটির সংবাদ মাধ্যমগুলোর ওপর কর্তৃপক্ষের কড়াকড়ি আরোপের প্রেক্ষিতে সঠিক সংক্রমণের খবর পাওয়া কঠিন হয়ে পড়ে। কর্তৃপক্ষ বরাবরই সংক্রমণ সংখ্যাকে কমিয়ে প্রকাশ করে বলে মনে করা হয়।

তবু কিছু কিছু ‘নিউজ আউটলেট’ ঔষুধের স্বল্পতাসহ হাসপাতালে রোগীর চাপের খবর জানাচ্ছে।

পূর্বাঞ্চলীয় জিয়াংসি প্রদেশের সরকার শুক্রবার বলেছে, বৃহস্পতিবার পর্যন্ত গত দ’সপ্তাহে ১৮ হাজারেরও বেশি কোভিড রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে