১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:৫৭:১৭ পূর্বাহ্ন


স্বপ্নের এক বছর পার করলেন লিটন
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৫-১২-২০২২
স্বপ্নের এক বছর পার করলেন লিটন ফাইল ফটো


ওয়ানডে, টেস্ট কিংবা টি-টোয়েন্টি। টাইগারদের হয়ে স্বপ্নের এক বছর পার করলেন ব্যাটার লিটন কুমার দাস। বছরের শেষ ইনিংসে ভারতের বিপক্ষে লিটনের উইলো থেকে আসে ৭৩ রান। ফলে এক পঞ্জিকাবর্ষে লাল সবুজের হয়ে রেকর্ড এক হাজার ৯২১ রানের কীর্তি এখন এলকেডির দখলে। শুধু তাই নয়, রানের হিসাবে এ বছর লিটনের ওপরে আছেন কেবলই পাকিস্তানের অধিনায়ক বাবর আজম (২ হাজার ৪২৩ রান)।

শুধু একদিন, এক ইনিংসের কিংবা এক সিরিজের ধারাবাহিকতা নয়, গোটা বছরই যার কেটেছে ছন্দের তালে। পুরো পঞ্জিকাবর্ষে চওড়া ব্যাটে শাসন করেছেন ক্রিকেটের ওই ২২ গজ। এই লিটন রাজসিক, এই লিটন অবিশ্বাস্য।

প্রতিভা নিয়ে প্রশ্ন ছিল না কখনই। তবে ছন্দ খুঁজে পেতে নিয়েছিলেন অনেকটা সময়। কে ভেবেছিল ২০২১ সালে পারফম্যান্সের কারণে দল থেকে বাদ পড়া লিটনই ’২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার হবে!

চলতি বছর কতটা ধারাবাহিক লিটন, এই পরিসংখ্যানেই তা স্পষ্ট। বাংলাদেশের হয়ে ৪২ ম্যাচে ১৯২১ রান। ১৩টা ফিফটি তিনটা শতক। গড় ৪০-এর বেশি। এক পঞ্জিকাবর্ষে হাতছানি ছিল ২ হাজার রান করারও।

বছরে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করা লিটনের চাইতে সাকিব ৯২২ রানে পিছিয়ে। তালিকার পরের নাম আর রান দেখলেই বোঝা যাবে নিজেকে কতটা উচ্চতায় নিয়ে গেছেন এলকেডি।

শুধু এবছরই নয়। এক পঞ্জিকাবর্ষে লিটনের এই রান বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেরও সর্বোচ্চ। এর আগে ২০১৮ সালে মুশির করা ১৬৫৭ রানের রেকর্ড ভেঙ্গেছেন, আগেই ভেঙ্গেছেন তামিমের কীর্তিও।

শুধু বাংলাদেশের প্রেক্ষাপটই নয়, বিশ্ব ক্রিকেটে লিটনের অবস্থানও দুইয়ে। যার ওপরে শুধুই পাক কাপ্তান বাবর আজম। এমনকি স্বপ্নের বছর কাটিয়েও লিটনের পেছনেই রেজওয়ান, শ্রেয়াস, স্মিথ, সুরিয়া কুমার ইয়াদবরা।

তবে বিশ্বকাপ আর এশিয়া কাপের বছর বলেই ২০২৩ সালটা শুধু লিটনই নয়, গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্যও। তবে এমন পারফম্যান্সকে লিটন মানছেন অনুপ্রেরণা।

আগামী মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে আসছে বছর আন্তর্জাতিক চ্যালেঞ্জ নতুন করে শুরু করবেন লিটন কুমার দাস।