১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:৫৩:৪০ অপরাহ্ন


শনিবার বাংলাদেশে আসছে আফগানিস্তান ক্রিকেট দল
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০২-২০২২
শনিবার বাংলাদেশে আসছে আফগানিস্তান ক্রিকেট দল ফাইল ফটো


সীমিত ওভারের সিরিজ খেলতে কাল শনিবার বাংলাদেশ সফরে আসছে আফগানিস্তান ক্রিকেট দল। আগামী ২৩ ফেব্রুয়ারি ওয়ানডে সিরিজ শুরু হলেও সফরকারী দল কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে একটু আগে ভাগেই ঢাকা আসছে। 

তবে এই ক্যাম্পে থাকবেন না আফগানিস্তানের তারকা ক্রিকেটার রশিদ খান। লাহোর কালান্দার্সের হয়ে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) নিয়ে ব্যস্ত থাকায় রশিদকে ছাড়ায় সিলেটে ক্যাম্প করবে তারা। ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত পিএসএলে খেলবেন আফগান স্পিন তারকা। ২০ ফেব্রুয়ারি তার ঢাকায় পা রাখার কথা রয়েছে। এর ফলে এই লেগ স্পিনার পিএসএলের প্লে-অফ মিস করবেন।

আফগানিস্তানের কয়েকজন ক্রিকেটার বিপিএলেও খেলছেন। ফ্র্যাঞ্চাইজি লিগ খেলা শেষেই তারা দলের সঙ্গে যোগ দেবেন।

আফগানিস্তান ক্রিকেট বোর্ড এখনও দল ঘোষণা করেনি। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে জানা গেছে, তাদের ২২ সদস্যের একটি দল শনিবার বিকাল ৫টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছাবে। কাতার হয়ে আসবেন তারা। শুধু নাজিবউল্লাহ জাদরান দুবাই থেকে আসবেন।

১৯ ফেব্রুয়ারি পর্যন্ত আফগানিস্তানের ক্যাম্প চলবে সিলেটে। ঢাকায় নেমেই সিলেটে উড়াল দেবেন তারা। ওখানে ১৮ ফেব্রুয়ারি নিজেদের মধ্যে একটি ম্যাচ খেলবে। তার পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। পয়মন্ত ভেন্যুতে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৩, ২৫ ও ২৮ ফেব্রুয়ারি। চট্টগ্রাম থেকে দুই দল টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসবে ঢাকাতে। হোম অব ক্রিকেটে ৩ ও ৫ মার্চ মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে হবে ম্যাচ দুটো। ওয়ানডে সিরিজ শুরু হবে সকাল ১১ টায়। অন্যদিকে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে বেলা তিনটায়।

আফগানিস্তানের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি আইসিসির ওয়ানডে সুপার লিগের অংশ। ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলতে হলে আইসিসি বিশ্বকাপ সুপার লিগে পয়েন্ট তালিকার শীর্ষে আটে থাকতে হবে। এজন্য আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দুই দলের জন্যই অনেক বেশি গুরুত্বপূর্ণ।

ওয়ানডে সুপার লিগে ভালো অবস্থায় আছে দুই দলই। ১২ ম্যাচে ৮ জয় নিয়ে বাংলাদেশের পয়েন্ট ৮০। আফগানিস্তানের ৬ ম্যাচে জয় ৬টিতেই। পয়েন্ট ৬০। পয়েন্ট তালিকায় বাংলাদেশ এখন দুইয়ে অবস্থান করছে, আফগানিস্তান পাঁচে।

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের সূচি:

২৩ ফেব্রুয়ারি-প্রথম ওয়ানডে (জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম)
২৫ ফেব্রুয়ারি-দ্বিতীয় ওয়ানডে (জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম)
২৮ ফেব্রুয়ারি-তৃতীয় ওয়ানডে (জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম)
৩ মার্চ-প্রথম টি-টোয়েন্টি (মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম, ঢাকা)

৫ মার্চ-দ্বিতীয় টি-টোয়েন্টি (মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম, ঢাকা)

রাজশাহীর সময় /এএইচ