২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১০:০৬:২৭ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রের ইতিহাসে ভয়াবহ তুষারঝড়, প্রাণহানি বেড়ে ৫৭
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-১২-২০২২
যুক্তরাষ্ট্রের ইতিহাসে ভয়াবহ তুষারঝড়, প্রাণহানি বেড়ে ৫৭ ফাইল ফটো


যুক্তরাষ্ট্রের জনগণ ইতিহাসের সবচেয়ে ভয়াবহ তুষারঝড় প্রত্যক্ষ করছে। এরই মধ্যে এ ঝড়ে ঠান্ডা ও তুষারপাতের কারণে পিচ্ছিল হয়ে থাকা সড়কে দুর্ঘটনাসহ বিভিন্ন দুর্ঘটনায় প্রাণ গেছে কমপক্ষে ৫৭ জনের।

সোমবার (২৬ ডিসেম্বর) নাগাদ কেবল নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো কাউন্টিতেই প্রাণ হারিয়েছেন ২৭ জন।

মার্কিন সম্প্রচারমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জনগণ ইতিহাসের সবচেয়ে ভয়াবহ তুষারঝড় প্রত্যক্ষ করছে। এ  ঝড়ে এখন পর্যন্ত কানাডা সীমান্তবর্তী গ্রেট লেক থেকে শুরু করে মেক্সিকো সীমান্তের রিও গ্রান্দে পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১২টি অঙ্গরাজ্যে ৫৭ জনের প্রাণহানি হয়েছে। রাজ্যগুলো হলো: কলোরাডো, ইলিনয়, কানসাস, কেন্টাকি, মিশিগান, মিসৌরি, নেব্রাস্কা, নিউইয়র্ক, ওহিও, ওকলোহামা টেনেসি এবং উইসকনসিন।

নিউইয়র্ক রাজ্যের বাফেলো কাউন্টির নির্বাহী মার্ক পোলোনকার্জ বলেন, ‘ভয়ঙ্কর এ তুষারঝড়ে মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছি। কারণ এরই মধ্যে আয়ার কাউন্টি তুষারে ঢেকে যাচ্ছে; বাফেলোর বেশিরভাগ এলাকাসহ অধিকাংশ এলাকার রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।’

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিকেল পর্যন্ত তুষারপাত অব্যাহত থাকতে পারে বলে উল্লেখ করে মার্ক পোলোনকার্জ আরও বলেন, ‘আমরা আশার আলো দেখতে পাচ্ছি; তবে সেখানে পৌঁছাতে এখনও অনেক দেরি।’

নর্থইস্ট রিজিওনাল ক্লাইমেট সেন্টারের মতে এর আগে ১৯৭৭ সালে বাফেলোতে এর চেয়ে ভয়াবহ তুষারঝড় হয়েছিল। সে সময় ২৯ জন মানুষ ঠান্ডা এবং তুষারপাতজনিত কারণে পিচ্ছিল রাস্তায় সড়ক ও বিভিন্ন ‍দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন। সে সময় তুষারপাতের পরিমাণ এতটাই বেশি ছিল যে, বাফেলো বিমানবন্দরে ৪৯ ইঞ্চিরও বেশি বা ৪ ফুটেরও বেশি পুরু তুষার জমেছিল।