১৩ মে ২০২৪, সোমবার, ১০:২৮:১৪ অপরাহ্ন


দ্বীনের মধ্যে কোনো বাড়াবাড়ি নেই
ধর্ম ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৮-১২-২০২২
দ্বীনের মধ্যে কোনো বাড়াবাড়ি নেই ফাইল ফটো


ইসলাম ধর্ম গ্রহণে মানুষের প্রতি জবরদস্তি করা হয় না এবং বাধ্যবাধকতাও করা যাবে না। কিন্তু যে ব্যক্তি ইসলাম ধর্ম গ্রহণ করবে, তার জন্য ইসলামের বিধি-বিধান পালনে বাধ্যতামূলক করা অযৌক্তিক নয়।

উদাহরণ স্বরূপ রাষ্ট্রবিজ্ঞানের যে নিয়ম সর্বত্র স্বীকৃত তা তুলে ধরা যায়- কোনো রাষ্ট্রের নাগরিকত্ব লাভের জন্য কাউকে বাধ্য করা হয় না কিন্তু যদি কেউ স্বেচ্ছায় কোনো দেশের নাগরিকত্ব গ্রহণ করে, তখন সে ব্যক্তির উপর রাষ্ট্রের আইন-কানুন মেনে চলা আবশ্যক কর্তব্য হয়ে পড়ে। এমনকি তাকে রাষ্ট্রের আইন মানতে বাধ্য করা পৃথিবীর সকল দেশই কর্তব্য বলে মনে করে।

ঠিক তেমনি ইসলাম সহজ, সরল ও সত্য ধর্ম। সাম্যের ধর্ম। বিভেদ ভুলে এক হয়ে চলা ইসলামের অন্যতম শিক্ষা। কিন্তু সেই সাম্যে, সহজ, সরল ও সত্য ধর্মে আজ নানা মতের ছড়াছড়ি। যে যেই মতের তার কাছে সেই মতই সঠিক। বাকি সব মতই ভুল। আর এই কারণেই এতো অসহিষ্ণুতা। সবাই বুঝে না বুঝে ইসলাম রক্ষায় ব্যস্ত। আর এই ইসলাম রক্ষা করতে গিয়ে কে হকের ওপর অবস্থিত তা প্রতিষ্ঠা করতেই সবাই ব্যস্ত। কিন্তু আমলের খবর নেই।

হজরত মুয়াবিয়া ইবন আবু সুফিয়ান রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, জেনে রাখো! তোমাদের আগে আহলে কিতাবগণ (ইহুদি ও নাসারা) বাহাত্তর দলে বিভক্ত হয়েছে। আর এ মিল্লাতের লোক অদূর ভবিষ্যতে ৭৩ দলে বিভক্ত হবে। এক দল হবে জান্নাতি, আর তারা ওই জামাতভুক্ত যারা আল্লাহর কিতাব ও রাসুলের সুন্নতের অনুসারী হবে।’ (আবু দাউদ ৪৫২৮)