২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৪১:৫৯ অপরাহ্ন


৯ বছর বন্ধ রেলস্টেশন : পণ্য পরিবহনে ভোগান্তি
বাগাতিপাড়া প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ১২-০২-২০২২
৯ বছর বন্ধ রেলস্টেশন : পণ্য পরিবহনে ভোগান্তি ৯ বছর বন্ধ রেলস্টেশন : পণ্য পরিবহনে ভোগান্তি


জনবল সংকটে ৯ বছর বন্ধ রয়েছে নাটোরের বাগাতিপাড়ার মালঞ্চি রেলস্টেশন। এতে যোগাযোগ বিড়ম্বনায় রয়েছেন উপজেলার লক্ষাধিক মানুষ। পণ্য পরিবহনে ভোগান্তি ও বাড়তি ব্যয় নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। দীর্ঘদিন বন্ধ থাকায় নষ্ট হচ্ছে স্টেশনের যন্ত্রপাতি ও আসবাবপত্র।

এলাকাবাসী দ্রুত এ স্টেশনে ট্রেন যাত্রাবিরতির দাবি জানিয়েছেন। জানা যায়, সড়ক পথে সরাসরি বাস যোগাযোগের ব্যবস্থা নেই বাগাতিপাড়া উপজেলায়। এখানে কোনো বাস টার্মিনাল না থাকায় রাজধানীসহ দেশের দক্ষিণ ও উত্তরাঞ্চলের সঙ্গে রেলই ছিল যোগাযোগের প্রধান মাধ্যম। এ কারণে ১৯২৭ সালে প্রতিষ্ঠিত হয় মালঞ্চি রেলস্টেশন।

উপজেলাবাসীসহ পাশের কাদিরাবাদ সেনানিবাসের কর্মকর্তা ও সেনা সদস্যরাও যাতায়াত করতেন এই স্টেশন থেকে। জনবল সংকটে ২০১৩ সালে স্টেশনটি বন্ধ করে দেওয়া হয়। ডাবল লাইন থাকলেও আগাছায় ছেয়ে গেছে রেললাইন। স্টেশনের ওপর দিয়ে ট্রেন আসা-যাওয়া করলেও স্টপেজ না থাকায় ক্ষুব্ধ স্থানীয়রা।

উপজেলায় বিপুল পরিমাণ কৃষিপণ্য উৎপাদন হলেও ট্রেনস্টেশন বন্ধ থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীর। কাগজে কলমে এখানে মাস্টার থাকলেও পয়েন্টস ম্যান না থাকায় বেসরকারি উত্তরা এক্সপ্রেস এবং রকেট মেইল ট্রেন দুটি নিজ দায়িত্বে থেমে আবার চলে যায়। প্লাটফরমে ট্রেন না থামায় ঠিকমতো যাত্রী উঠতে পারেন না ট্রেন দুটিতে। রেলস্টেশন বন্ধ। নেই বাস স্টপেজ। ফলে উপজেলার মানুষকে দূর পথে যাতায়াতের জন্য যেতে হয় জেলা সদরে। স্টেশন ঘিরে গড়ে ওঠা ব্যবসায়ীরা রয়েছেন কষ্টে।

নাটোর রেলস্টেশন মাস্টার অশোক কুমার চক্রবর্তী বলেন, বিষয়টি নিয়ে একাধিক বার ঊর্ধ্বতন কর্মকর্তা সঙ্গে কথা বলা হয়েছে। শুধু স্থানীয় চাহিদার কারণে নয়, ট্রেনের শিডিউল বিপর্যয় ঠেকাতে মালঞ্চি স্টেশনটি দ্রুত চালু করা প্রয়োজন। জনবল নিয়োগ হলে দ্রুতই স্টেশনটি চালু করা যাবে বলে আশ্বাস দেন তিনি।

নাটোর-১ আসনের এমপি শহিদুল ইসলাম বকুল জানান, এলাকার উন্নয়ন ও যোগাযোগব্যবস্থা নিরবচ্ছিন্ন ও সহজতর করতে স্টেশনটি দ্রুত চালু করা দরকার।ইতোমধ্যে তিনি রেল মন্ত্রণালয়ের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করে এ সংক্রান্ত ডিও লেটার দিয়েছেন। 

রাজশাহীর সময় / এম জি