২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৩৩:৩৪ অপরাহ্ন


‘পাঠান’-এর গানে কোপ সেন্সর বোর্ডের
তামান্না হাবিব নিশু
  • আপডেট করা হয়েছে : ২৯-১২-২০২২
‘পাঠান’-এর গানে কোপ সেন্সর বোর্ডের ফাইল ফটো


ছবির গান প্রকাশ্যে আসার পর থেকেই দেশ জুড়ে শুরু হয়েছিল বিতর্ক। ‘পাঠান’-ছবির ‘বেশরম রং’ গানে দীপিকা পাড়ুকোনের পোশাক পছন্দ হয়নি গেরুয়া শিবির এবং তাদের সমর্থকদের। ছবি ‘বয়কট’-এর ডাক তো বটেই, শেষে ঘটা করে শাহরুখ খানের ‘শেষকৃত্য’ও পালিত হয়েছে! এ বারে হস্তক্ষেপ দেশের সেন্সর বোর্ডের (সিবিএফসি)। সংস্থার পক্ষ থেকে ছবিতে কিছু পরিবর্তন ছাড়াও এই গানের দৃশ্যের রদবদল করতে বলা হয়েছে।

সূত্রের খবর, সম্প্রতি সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ছবিটি সেন্সর বোর্ডের ছাড়পত্রের জন্য পাঠানো হয়। ছবি দেখার পর সংস্থার চেয়ারপার্সন প্রসূন যোশীর অধীনস্থ বোর্ড ছবিতে কিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেয়। প্রসূন বলেন, ‘‘গাইডলাইন মেনেই আমরা ‘পাঠান’ দেখেছি। কমিটি নির্মাতাদের গান ছাড়াও ছবিতে প্রয়োজনীয় পরিবর্তন করে তার পর আবার ছবিটি আমাদের কাছে পাঠাতে বলা হয়েছে।’’ এই প্রসঙ্গেই প্রসূন আরও বলেন, ‘‘সিবিএফসি সব সময়েই শৈল্পিক বহিঃপ্রকাশ এবং দর্শকের সংবেদনশীলতা মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা করে একটা সঠিক সিদ্ধান্তে আসার চেষ্টা করে।’’

প্রসঙ্গত, ‘পাঠান’ বিতর্ক শুরু হওয়ার পর শাহরুখ মুখ বন্ধ রেখেছিলেন। কিন্তু তাঁর প্রতিক্রিয়া জানাতে বেছে নিয়েছিলেন শহর কলকাতাকে। ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে নাম না করে ছবির সংলাপ ধার করে তিনি বলেছিলেন, ‘‘ম্যাঁয়, আপ অওর সব পজ়িটিভ লোগ অভি জিন্দা হ্যায়।’’ আগামী বছর সাধারণতন্ত্র দিবসে মুক্তি পাবে ‘পাঠান’।