১৯ মে ২০২৪, রবিবার, ০১:০৫:০৭ অপরাহ্ন


আফগানিস্তানের নতুন অধিনায়ক রশিদ খান
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৯-১২-২০২২
আফগানিস্তানের নতুন অধিনায়ক রশিদ খান ফাইল ফটো


বিশ্বকাপের পর মোহাম্মদ নবি টি-টোয়েন্টির নেতৃত্ব ছেড়ে দেয়ায় অধিনায়কের পদটি খালিই ছিল আফগানিস্তানের। সেই পদে এবার নিয়োগ পেলেন বিশ্বসেরা লেগ স্পিনার রশিদ খান।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রশিদকে পুনরায় দায়িত্ব দিয়েছে আফগান ক্রিকেট বোর্ড।

রশিদের নেতৃত্বে আগামী বছরের ফেব্রুয়ারিতে প্রথম ম্যাচ খেলবে আফগানিস্তান। যেখানে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৩টি টি-টোয়েন্টি খেলবে তারা। এ সম্পর্কে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মিরওয়াইস আশরাফ জানিয়েছেন, রশিদের বিভিন্ন লিগে খেলার অভিজ্ঞতা আছে। সেই অভিজ্ঞতা থেকে জাতীয় দলও ভালো কিছু পাবে।

দায়িত্ব পাওয়ার পর রশিদ বলেছেন, ‘অধিনায়কত্ব বিশাল একটি কাজ। আগেও আমি অধিনায়কত্ব করেছি। দলেও ভালো কিছু প্লেয়ার আছে, যাদের সঙ্গে খেলতে আমার ভালোলাগা কাজ করে। আমরা একসঙ্গে ভালো কিছু করার চেষ্টা করব। চেষ্টা করব জাতির জন্য গর্বিত হওয়ার মতো কিছু করতে।’

এর আগে বেশ কয়েকবার আফগানিস্তানের অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছেন রশিদ। তার অধীন টি-টোয়েন্টিতে ৭ ম্যাচের ৪টিতে জিতেছে আফগানরা। তিন ফরম্যাটে নবি দেশকে জিতিয়েছেন ৬ ম্যাচে।

এদিকে, গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার দায়ভার নিয়ে আফগানিস্তানের অধিনায়কত্ব ছেড়েছিলেন নবি। নেতৃত্ব ছাড়া নিয়ে তিনি বলেন, ‘আমি শ্রদ্ধার সঙ্গে আফগানিস্তানের নেতৃত্বভার ছাড়ছি। দেশের হয়ে আরও খেলে যেতে চাই, যখন দলে আমাকে প্রয়োজন মনে করা হবে। বিশ্বব্যাপী প্রত্যেককে অন্তরের অন্তস্তল থেকে ধন্যবাদ জানাই।’