২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:১৮:২০ পূর্বাহ্ন


নিউ ইয়র্কে ১০ মাসে নতুন চাকুরি পেয়েছে দেড় লাখ মানুষ
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-০১-২০২৩
নিউ ইয়র্কে ১০ মাসে নতুন চাকুরি পেয়েছে দেড় লাখ মানুষ ফাইল ফটো


যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে গত ১০ মাসে চাকুরি পেয়েছে দেড় লাখ মানুষ। শহরের অর্থনীতিতে তেজীভাব ফিরে আসায় জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে বেসরকারি খাতে ১ লক্ষ ৫০ হাজার নতুন কর্মসংস্থান হয়েছে এবং পাতাল ট্রেনের যাত্রী সংখ্যা দুই বছর আগে যা ছিল তার তুলনায় বৃদ্ধি পেয়েছে বলে সিটি কর্তৃপক্ষের এক তথ্যে জানা গেছে। 

পর্যটন শিল্প প্যানডামিকের আগে যে অবস্থানে ছিল তার প্রায় ৮৫ শতাংশ ফিরে পেয়েছে, আর পর্যটন সংশ্লিষ্ট যে সব চাকুরি যেমন হোটেল-রেস্টুরেন্ট, বার, দোকানপাট প্রভৃতিতে নতুন নতুন কাজের সুযোগ সৃষ্টি হয়েছে।

সিটি মেয়র এরিক এডামস তার দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তি উপলক্ষে প্রদত্ত এক বিবৃতিতে এই মন্তব্য করে বলেছেন, প্রতি দিন আমি যখন সিটির পাঁচ বরোর নিউইয়র্কারদের সাথে কথা বলি আমাকে রোজ একই কথা শুনতে হয়। এই নগরীর মানুষ সবাই সুদৃঢ় অর্থনীতি চায়, পথে-ঘাটে সাবওয়েতে নিরাপত্তা চায়, সাধ্যের মধ্যে বাসস্থান চায়, কর্মজীবী পরিবারগুলির জন্য সহায়তা চায় এবং সন্তানদের লেখাপড়ার জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধা চায়। তিনি বলেন, এক বছর আগে আমি যখন মেয়র হিসাবে দায়িত্ব গ্রহণ করি আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম এই সব ক’টি ক্ষেত্রে যা কিছু প্রয়োজনীয় আমি তাই করব। এবং আজ আমি গর্বের সঙ্গে বলতে চাই আমরা যথার্থই সেগুলি করেছি।

এরিক এডামস বলেন, দুই বছরের কোভিড মহামারির পর নিউইয়র্ক সিটি আবার আগের অবস্থায় ফিরে এসেছে। এখন যেখানেই যাই আমি তেজী ভাব অনুভব করি এবং আমি যখন নির্বাচনী প্রচারের কাজে ছিলাম তখনকার থেকে আজকের অবস্থার পার্থক্য লক্ষ্য করি। এর অধিকাংশ অর্জনই সম্ভব হয়েছে ইচ্ছার দৃঢ়তার জন্য। প্রথম দিন থেকেই আমরা জননিরাপত্তার ওপর জোর দিয়েছি। আমরা জানি, নিউইয়র্ক সেই দিনই আমেরিকার সবচেয়ে নিরাপদ একটি বড় শহর হিসাবে বিবেচিত হবে যেদিন এই নগরীর মানুষেরা নিজেদের নিরাপদ মনে করবে, তাদের নিরাপত্তার সব প্রয়োজন পূরণ করা যাবে। সেই কারণেই আমরা অপরাধ ও বিশৃঙ্খলা মোকাবিলায় কঠোর অবস্থান নিয়েছি, সকল ক্ষেত্রে জীবনের মান উন্নয়নে কাজ করছি।

তিনি বলেন, সুখবর হচ্ছে অপরাধ কমে গেছে। এক বছর আগের অবস্থা থেকে এ বছরের নভেম্বরে অপরাধের হার বড় আকারে হ্রাস পেয়েছে। ট্রানজিট অপরাধ প্রায় ১৩ শতাংশ কমে গেছে। নিউ ইয়র্ক পুলিশের ব্যাপক উদ্যোগের কারণে এটি সম্ভব হয়েছে। রাস্তা থেকে আমরা ৭ হাজার অবৈধ অস্ত্র অপসারণ করেছি। আগ্নেয়াস্ত্র সংক্রান্ত গ্রেফতারের হার এখন ২৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

নগরবাসীদের গৃহায়নের সমস্যাকে আমরা অন্য যে কোন সময়ের চেয়ে বেশি গুরুত্ব দিয়েছি। আগামী দশ বছরের মধ্যে দশ লক্ষ নতুন বাসস্থান নির্মাণে আমরা সর্ব শক্তি নিয়োগ করেছি। পাঁচ বরোতেই আরো বেশি করে এফোর্ডেবল বাড়িঘর নির্মাণের কাজ করে চলেছি এবং এর জন্য বিনিয়োগ করেছি।

মেয়র বলেন, আমাদের যুব সমাজ গত দুই বছরে প্রচুর দুর্ভোগের শিকার হয়েছে। প্যানডামিকের ধকল থেকে তাদের বের করে আনতে তাদের ক্যারিয়ার ও জীবনের মান উন্নয়নের নিশ্চয়তা বিধান করতে হবে। এই লক্ষ্যে আমরা গত গ্রীষ্মে ৯০ হাজার ইয়ং নিউইয়র্কারের জন্য সামার ইয়ুথ এমপ্লোয়মেন্ট প্রোগ্রাম করেছি। আমাদের স্কুলগুলির ছাত্র-ছাত্রীরা সবাই যাতে স্বচ্ছন্দে পড়তে ও বলতে পারে তার জন্য আমরা স্কুলগুলিতে ‘ডিসলেক্সিয়া স্ক্রিনিং’-এর ব্যবস্থা করেছি।

তিনি বলেন, কর্মজীবী পরিবারগুলির সহায়তার লক্ষ্যে আমরা গত ২০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো আর্ণড ইনকাম ট্যাক্স ক্রেডিট বৃদ্ধি করেছি। এর জন্য তাদের হাতে ৩৫০ মিলিয়ন ডলার পৌঁছাবার ব্যবস্থা করেছি। একটি নিরাপদ নগরীকে অবশ্যই পরিবেশগতভাবে পরিচ্ছন্ন হতে হবে। এই লক্ষ্যে আমরা আবর্জনা অপসারণে কুইন্সে একটি বড় আকারের কর্মসূচি হাতে নিয়েছি। ক্রমে ক্রমে সে কর্মসূচি নগরীর অন্য এলাকাতেও সম্প্রসারণ করা হবে।

২০২২ সালের এই শেষ পর্যায়ে এসে আগামী দিনের চ্যালেঞ্জসমূহ মোকাবিলার আহবান জানিয়ে মেয়র এরিক এডামস সবার প্রতি আশাবাদী হওয়ার আহ্বান জানান।