১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৪৪:৫২ পূর্বাহ্ন


আল-আকসা চত্বরে ইসরায়েলি মন্ত্রীর সফর, ক্ষুব্ধ ফিলিস্তিনিরা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০১-২০২৩
আল-আকসা চত্বরে ইসরায়েলি মন্ত্রীর সফর, ক্ষুব্ধ ফিলিস্তিনিরা ফাইল ফটো


জেরুজালেমে বিতর্কিত পবিত্র স্থান আল আকসা মসজিদ চত্বর পরিদর্শন করেছেন ইসরায়েলের নতুন কট্টর-ডানপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গ্যভির।চত্বরটি ফিলিস্তিনিদের পাশাপাশি ইহুদিদের কাছেও পবিত্র স্থান। এই স্থানের ওপর দাবি নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে অনেক দিন থেকেই তিক্ত বিভেদ চলে আসছে।এর মধ্যেই মঙ্গলবার সেখানে ইসরায়েলি মন্ত্রী গ্যভিরের উপস্থিতি ফিলিস্তিনিদের ক্ষুব্ধ করেছে।

ফিলিস্তিনিরাসহ কয়েকটি আরব দেশও গ্যভিরের এই সফরের নিন্দা জানিয়েছে।তবে বেন গ্যভির এক টুইট বার্তায় বলেছেন, ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত এই স্থান "সবার জন্যই উন্মুক্ত।" ভিডিও ফুটেজে গ্যভিরকে আল-আকসা চত্বরে কড়া পুলিশ পাহারার মধ্য দিয়ে চারপাশে হাঁটতে দেখা গেছে।

ফিলিস্তিন কর্তৃপক্ষ বেন গ্যভিরের সফরকে 'নজিরবিহীন উসকানি' বলে বর্ণনা করেছে। গ্যভির সফর 'বড় ধরনের সংঘাতকে আসন্ন করে তুলেছে' বলে সতর্ক করেছে ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস।ওদিকে জর্ডান বলেছে, গ্যভিরের সফর আন্তর্জাতিক আইন এবং জেরুজালেমে ঐতিহাসিক ও আইনি স্থিতাবস্থার লঙ্ঘন।ইসরায়েলে বেনিয়ামিন নেতানিয়াহুর নতুন সরকারে জাতীয় নিরাপত্তামন্ত্রীর দায়িত্ব নেওয়ার কয়েক দিনের মাথায় প্রথম আল-আকসা মসজিদ পরিদর্শন করলেন ইতামার বেন গ্যভির।স্থানটিতে গ্যভিরের ১৫ মিনিটের পরিদর্শন শেষে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে এর নিন্দা জানিয়ে বলা হয়, "উগ্রবাদী মন্ত্রী বেন গ্যভির আল আকসায় ঝটিকা সফর করেছেন। আমরা একে নজিরবিহীন উস্কানি এবং সংঘাতকে বিপজ্জনক মাত্রায় বাড়িয়ে তোলা হিসাবেই দেখছি।"