২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৬:২১:২৭ অপরাহ্ন


দীর্ঘ ৪০ বছর পর এক ফিলিস্তিনিকে মুক্তি দিল ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০১-২০২৩
দীর্ঘ ৪০ বছর পর এক ফিলিস্তিনিকে মুক্তি দিল ইসরায়েল ফাইল ফটো


দীর্ঘ ৪০ বছর পর ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ফিলিস্তিনি অধিকার আন্দোলনের নেতা করিম ইউনুস। তিনিই দেশটির কারাগারে সবচেয়ে দীর্ঘ সময় বন্দি থাকা ফিলিস্তিনি। ২৬ বছর বয়সে বন্দি হওয়া ইউনুসের বয়স এখন ৬৬ বছর।

বৃহস্পতিবার তেল আবিবের হাদারিম কারাগার থেকে তাঁকে নীরবেই মুক্তি দেওয়া হয়। তাঁর বাড়ি ইসরায়েলের অভ্যন্তরের আরা নামের একটি ফিলিস্তিনি গ্রামে। তাঁর মুক্তির খবরে স্থানীয়দের মাঝে চাঞ্চল্যের সৃষ্টি হয়। তাঁকে বরণ করতে হাজার হাজার মানুষ বেরিয়ে আসেন গ্রামের রাস্তায়। খবর আলজাজিরার।

ইসরায়েল অধিকৃত সিরিয়ান গোলান মালভূমিতে দেশটির এক সেনাকে হত্যার অভিযোগে ইউনুসকে ১৯৮৩ সালে বন্দি করা হয়। গ্রামে ফেরার পর ইউনুস গণমাধ্যমকে বলেন, এখনও বন্দি থাকা তাঁর অন্য সহযোগীরা মুক্তি পেলে তিনি আরও খুশি হতেন।

তিনি বলেন, 'আমি মুক্ত হয়েছি, কিন্তু আমি আমার ভাইদের কারাগারে রেখে এসেছি। আমি আশা করি, খুব শিগগির অন্য বন্দিদের মুক্তিও আমরা দেখতে পারব।'

স্থানীয় গণমাধ্যম জানায়, কারাগারের সামনে গণজমায়েত এড়াতে পূর্ব ঘোষণা ছাড়াই ইউনুসকে মুক্তি দেওয়া হয়। এরপর পুলিশের গাড়িতে করে তাঁকে তেল আবিবের উত্তরে রানানার কাছে একটি বাস স্টেশনে নামিয়ে দেওয়া হয়। এরপর ইউনুস এক পথচারীর মোবাইল ফোন থেকে পরিবারের সঙ্গে যোগাযোগ করলে এক স্বজন তাঁকে বাড়িতে নিয়ে যান। বাড়িতে ফিরেই তিনি মায়ের কবর জিয়ারত করেন। আট মাস আগে তাঁর মায়ের মৃত্যু হয়।