১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:৩৯:৪৫ পূর্বাহ্ন


রাজশাহীতে বইছে মৃদু শৈত্যপ্রবাহ বেড়েছে শীতের তীব্রতা
মাসুদ রানা রাব্বানী
  • আপডেট করা হয়েছে : ০৭-০১-২০২৩
রাজশাহীতে বইছে মৃদু শৈত্যপ্রবাহ বেড়েছে শীতের তীব্রতা ছবি- পারভেজ ইসলাম


রাজশাহীর ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। সেই সঙ্গে কমেছে সর্বনিম্ন তাপমাত্রা। 

শনিবার (৭ জানুয়ারি) রাজশাহীতে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এক দিনের ব্যাবধানে সর্বনিম্ন তাপমাত্রা কমেছে ১ দশমিক ৪ ডিগ্রি। এদিকে হিমেল হাওয়ার কারণে শীতের তীব্রতা বেড়েছে। বাতাসের গতি ঘণ্টায় ৬ নটিক্যাল মাইল। বাতাসে গতি কম থাকলেও সর্বনিম্ন তাপমাত্রা কম থাকায় বেশি শীত অনুভূত হচ্ছে। এই তীব্র শীতে বাধাগ্রস্ত হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাপন। শীত বাড়ায় সবচেয়ে বেশি বিপাকে পড়ছেন নিম্ন আয়ের মানুষেরা। আর বিপদে আছে পদ্মার চরাঞ্চলের বাসিন্দারা। 

রিক্সা চালক নবাব বলেন, শীতে শরীরের মধ্যে কাপুনি ধরে যাচ্ছে। গ্যাঞ্জি, সোয়েটার, জ্যাকেট পড়েছি। সঙ্গে চাদরও আছে তারপরেও ঠাণ্ডাতে হাত পা জমে যাচ্ছে। শীতে সড়কে মানুষ কম। তাই আয়—উপার্জন কমে গেছে। শীতের মধ্যে মোড়ে মোড়ে দাঁড়িয়ে থাকছি। কিন্তু যাত্রী নেই।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক রাজিব খান বলেন, শনিবার (৭ জানুয়ারী) সকাল ৬টায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ২ ডিগ্রি। এর আগের দিন শুক্রবার এ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ১৯ ডিগ্রি। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। 

তিনি আরও বলেন, রাজশাহীর ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। সেই সঙ্গে কমেছে সর্বনিম্ন তাপমাত্রা। আকাশে হালকা মেঘ রয়েছে। তবে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও মেঘ কেটে গেলে তাপমাত্রা আরও কমতে পারে। এছাড়া আবহাওয়ার গতিবিধিতে ধারণা করা হচ্ছে আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা কমবে।