২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:৫৫:১২ অপরাহ্ন


৬২ স্কুলে শুরু হচ্ছে নতুন কারিকুলামে ক্লাস
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০২-২০২২
৬২ স্কুলে শুরু হচ্ছে নতুন কারিকুলামে ক্লাস ফাইল ফটো


করোনাভাইরাসের প্রভাবে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। এরপর সীমিত পরিসরে স্কুল-কলেজ খোলা হলেও তা বন্ধ করে সরকার। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি আর বাড়াতে চায় না শিক্ষা মন্ত্রণালয়।

এমন পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে নতুন কারিকুলামে পাইলটিং (পরীক্ষামূলক) ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শনিবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এক কর্মশালায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

জানা যায়, শিক্ষাব্যবস্থা ঢেলে সাজাতে উদ্যোগ নিয়েছে সরকার। নতুন শিক্ষাব্যবস্থা হবে মেধাভিত্তিক ও আনন্দনির্ভর। ২০২৩ সাল থেকে দেশে পুরোদমে নতুন কারিকুলামে ক্লাস করবে শিক্ষার্থীরা।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক স্তরের ৬২টি স্কুলে নতুন কারিকুলামে পাইলটিং ক্লাস শুরু হবে। বর্তমানে করোনা সংক্রমণ কমে আসছে। আশা করি ২২ ফেব্রুয়ারি থেকে স্কুল-কলেজ খুলে দেয়া সম্ভব হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে আমরা মাধ্যমিকের নতুন কারিকুলামে পাইলটিং ক্লাস শুরু করবো। এ বিষয়ে শিক্ষকদের ধাপে ধাপে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

তিনি বলেন, শিশু-কিশোরদের পড়ালেখা আনন্দময় করে তুলতে নতুন কারিকুলাম বাস্তবায়ন করা হচ্ছে। এতে পড়ার চাপ, মানসিক চাপ কমে যাবে, যা ব্যক্তি জীবনে কাজে আসবে।

রাজশাহীর সময় / এফ কে